13.4 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

‘এটি শেষ টুইট, আমার শেষ দিন হবে শনিবার’

‘এটি শেষ টুইট, আমার শেষ দিন হবে শনিবার’
ছবি সংগৃহীত

নেদারল্যান্ডসের ২৮ বছর বয়সি লরেন হোভ নামে এক তরুণী মায়ালজিক এনসেফালোমাইলাইটিস (এমই), সিএফএস (ক্রনিক ফ্যাটিগ সিনড্রোম) নামক রোগে আক্রান্ত ছিলেন।

গত ২৭ জানুয়ারি স্বেচ্ছা মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুবরণের দুদিন আগে নিজের ব্লগে মৃত্যুর তারিখ ও সময় ঘোষণা করেন লরেন।

- Advertisement -

গত ২৪ জানুয়ারি নিজস্ব ব্লগ ‘ব্রেইন ফগে’ তিনি একটি আবেগঘন বার্তা পোস্ট করেন।

লেখেন— আমার শেষ দিন হবে শনিবার। আগামী ২৭ জানুয়ারি মৃত্যুবরণ করতে যাচ্ছি। দুপুর ১টা ৩০ মিনিট থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে আমার মৃত্যু হবে। স্বেচ্ছায় মৃত্যুবরণের সিদ্ধান্ত নেওয়ার আগে দ্রুত সুস্থতার জন্য যারা আমাকে শুভকামনা জানিয়েছিলেন, তাদের ধন্যবাদ জানাই। আশা করি আমি একটি ভ্রমণে যাচ্ছি। মনে করছি জন্মের আগে যা ছিলাম, সেই পরিস্থিতিতে ফিরে যাচ্ছি।

তার চূড়ান্ত বার্তায় লরেন লিখেছেন— আমি তারিখ ও সময় সবাইকে জানিয়ে যাচ্ছি এই কারণে, যাতে আপনারা সবাই আমার সঙ্গে এ মুহূর্তটির সাক্ষী হতে পারেন। আপনি চাইলে আমার জন্য একটি মোমবাতি জ্বালাতে পারেন।

লরেন তার ব্লগে জানান, ২০২২ সালে ইউথানেশিয়ার জন্য তার আবেদন নথিভুক্ত করা শুরু করেছিলেন। ২০১৯ সালে তার মায়ালজিক এনসেফালোমাইলাইটিস ধরা পড়েছিল এবং সেই সঙ্গে অটিজম, উদ্বেগ এবং ADHDও ধরা পড়ে তার শরীরে।

এর আগেও তিনি স্বেচ্ছায় মৃত্যুবরণ করতে চেয়েছিলেন কিন্তু মানসিক অবস্থার কারণে তার কেসটি জটিল হওয়ায় ডাচ সরকার এতে সায় দেয়নি। পরে করোনা অতিমারির জেরে তার স্বেচ্ছামৃত্যুর প্রক্রিয়া পিছিয়ে যায়। অবশেষে মা–বাবার উপস্থিতিতে ২৭ জানুয়ারি দুপুর ১টা ৫৫ মিনিটে মৃত্যুবরণ করেন লরেন হোভ।

মৃত্যুর দিন ২৭ জানুয়ারি এক্সে একটি ছবি প্রকাশ করে লরেন হোভ লেখেন— এটি আমার শেষ টুইট। ভালোবাসাসহ সবকিছুর জন্য ধন্যবাদ। এখন বিশ্রাম নেব। প্রিয় মানুষদের সঙ্গে থাকব।

সূত্র : এনডিটিভি

- Advertisement -

Related Articles

Latest Articles