9.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

সম্পর্ক কখন ভেঙে দেওয়া জরুরি?

সম্পর্ক কখন ভেঙে দেওয়া জরুরি?
ছবি সংগৃহীত

সম্পর্ক টিকিয়ে রাখতে দু’জনেরই সমান প্রচেষ্টা থাকা জরুরি। যার প্রেমে পড়ে একটা সময় তাকে ছাড়া বেঁচে থাকাই অসম্ভব মনে হতো, বাস্তবতা হলো, তাকে ছাড়াই হয়তো আপনাকে বেঁচে থাকতে জানতে হবে। কারণ সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যেতে পারে। হয়তো এমন কোনো বাস্তবতা আপনার সামনে আসতে পারে, যার পর আর সম্পর্ক টিকিয়ে রাখা যায় না।

ছোটখাটো ভুল অবশ্যই মাফ করা যায়। কারণ মানুষের ভুল হতেই পারে। কিন্তু একই ভুলের বারবার পুনরাবৃত্তি ঘটতে থাকলে সতর্ক হতে হবে। প্রেমে কেবল হাবুডুবু খেলেই হবে না, বরং বিপদসংকেতগুলো জেনে রাখাও জরুরি। কোন কোন সংকেত দেখা গেলে আপনি একেবারেই ডুবে যাবেন তা জেনে নিতে হবে। এ ধরনের লক্ষণ যদি সম্পর্কে দেখা দেয়, তবে বুঝবেন, তা ভেঙে বের হয়ে আসা জরুরি হতে পারে-

- Advertisement -

১. তার জীবনে আপনার গুরুত্ব নেই

এটি আপনি খুব সহজেই বুঝতে পারবেন। কেউ আপনাকে গুরুত্ব না দিলে তা মুখে না বললেও তার আচরণে প্রকাশ পেয়ে যাবে। যদি আপনার প্রতি তার আবেগ কিংবা আকর্ষণ অনুভব না করেন, যদি তার কোনোকিছুতে আপনার উপস্থিতি অগ্রাহ্য করে, তবে বুঝবেন, ফিরে আসার সময় হয়েছে। এ ধরনের উপেক্ষা একটি সম্পর্ককে ভাঙনের দিকে নিয়ে যায়।

২. বোঝাপড়া নেই

দু’জনের মধ্যে মানসিক ঘনিষ্ঠতার অভাব থাকার মানে হলো সেখানে যত্ন এবং স্নেহের কোনো জায়গা নেই। যদি সম্পর্কের মধ্যে কোনো স্ফুলিঙ্গ অবশিষ্ট না থাকে বা রোমান্টিক আগ্রহ ধীরে ধীরে হ্রাস পায়, তবে সম্পর্কটি দীর্ঘস্থায়ী নাও হতে পারে। তাই এদিকে নজর দিন। এ ধরনের সম্পর্ক বয়ে বেড়ানো মানে নিজেকেই কষ্ট দেওয়া।

৩. একে অপরকে বিশ্বাস না করলে

বিশ্বাস যে কোনো সম্পর্কের ভিত্তি তৈরি করে। সম্পর্কের প্রতি পারস্পরিক আস্থা ও বিশ্বাসের অভাব আপনার সঙ্গীর থেকে মানসিক দূরত্ব তৈরি করে। বিশ্বাসের অভাব সন্দেহের জন্ম দেয় এবং ক্রমাগত আপনার সঙ্গীকে সন্দেহ করার ফলে বিশ্বাসের সমস্যা হয়। তাই পারস্পারিক বিশ্বাসের অভাব হলে সতর্ক হোন। সম্পর্কের জন্য এটি একটি বিপদ সংকেত।

৪. অসম্মান

অসম্মান একটি সম্পর্কের গতিশীলতা নষ্ট করে দেয়। যদি একে অপরকে ছোট করে এবং আক্রমণাত্মক কথা চলতে থাকে তবে বুঝবেন, সেই সম্পর্ক থেকে বের হয়ে আসার সময় হয়েছে। আপনার সঙ্গীর কাছ থেকে ক্রমাগত অসম্মানমূলক আচরণ, গ্যাসলাইটিং চলতে থাকলে তা সম্পর্কের জন্য একটি বিপদ সংকেত। এই সম্পর্ক থেকে বের হয়ে আসাই বুদ্ধিমানের কাজ হবে।

৫. ক্রমাগত আপনার সমালোচনা করে

একে অপরের ত্রুটিগুলো গ্রহণ করার মানসিকতা না থাকলে রোমান্টিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। সঙ্গীর কাছ থেকে ক্রমাগত সমালোচনার মুখোমুখি হলে তা মানসিক চাপের কারণ হতে পারে। ফলে আপনি আত্মসম্মানবোধ হারিয়েও ফেলতে পারেন। যদি আপনার সঙ্গী ক্রমাগত আপনাকে তার মতো করে পরিবর্তন করার চেষ্টা করে, তবে এটি ইঙ্গিত দেয় যে, সে আপনাকে আর মূল্য দেয় না।

- Advertisement -

Related Articles

Latest Articles