1.1 C
Toronto
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিমাকৃত ক্ষতি ৩০০ কোটি ডলারের বেশি

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিমাকৃত ক্ষতি ৩০০ কোটি ডলারের বেশি

দুর্যোগপূর্ণ আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগে ২০২৩ সালে টানা দ্বিতীয় বছরের মতো ৩০০ কোটি ডলারের বেশি বিমাকৃত ক্ষতি হয়েছে। ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডার বার্ষিক হিসাবে ২০২৩ সালে ছিল চতুর্থ শীর্ষ ব্যয়বহুল আবহাওয়া বছর। এই তালিকার শীর্ষে আছে ২০১৬ সাল। ওই বছর ভয়াবহ দাবানলে আলবার্টার ফোর্ট ম্যাকমারির ব্যাপক ক্ষতি করেছিল।

- Advertisement -

২০২৩ সালে আবহাওয়া সংক্রান্ত যেসব অপ্রীতিকর ঘটনা ঘটেছে তার মধ্যে প্রথমেই রয়েছে দাবানল। গত আগস্ট ও সেপ্টেম্বরে ওকানাগান এবং শুসওয়াপের দাবানলে ক্ষতি হয় ৭২ কোটি ডলার। ব্রিটিশ কলাম্বিয়ায় এটাই এখন পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল বিমাকৃত ক্ষতি। এর মধ্যে ৪৮ কোটি ডলারের বেশি ক্ষতি হয় ওকানাগানের আশপাশে সংঘটিত তিনটি আগুনের কারণে। ওই আগুন সপ্তাহব্যাপী ছিল এবং ওয়েস্ট কেলোনার ৭০টি ওয়েস্টব্যাংক ফার্স্ট নেশনের আরও ২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

২০২৩ সালে দেশজুড়ে চার মাসের বেশি স্থায়ী হয় দাবানল। এতে ভস্মিভূত হয় ১ কোটি ৮৫ লাখ হেক্টরের বেশি বনভূমি। ইন্স্যুরেন্স ব্যুরো গত গ্রীষ্মে নর্থওয়েস্ট টেরিটোরিগুলোতে আগুনে ক্ষতির পরিমাণ হিসাব করেছে ৬ কোটি ডলার। সব মিলিয়ে গত গ্রীষ্মে ব্রিটিশ কলাম্বিয়া, আলবার্টা, সাস্কেচুয়ান এবং নর্থওয়েস্ট টেরিটোরিগুলোতে আগুন নেভাতে ব্যয় হয়েছে ১৪০ কোটি ডলারের বেশি। তবে লোকজনকে সরিয়ে নেওয়া এবং অর্থনৈতিক কর্মকা- বাধাগ্রস্ত হওয়ার ক্ষতি এতে অন্তর্ভুক্ত করা হয়নি।

গত জুলাই ও আগস্টে অন্টারিওতে ঝড়ে ৩৪ কোটি ডলারের ক্ষতি হিসাব করেছে ইন্স্যুরেন্স ব্যুরো। একই সময়ে উইনিপেগ এবং ক্যালগেরিতে সম্মিলিতভাবে এই ক্ষতির পরিমাণ ২৫ কোটি ডলার। এ ছাড়া কানাডা ডেতে আলবার্টা ও সাস্কেচুয়ানে ক্ষতি হয় ১০ কোটি ডলার।

৫ এপ্রিল ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ও কুইবেকের কিছু অংশে তুষারঝড়ে বিদ্যুৎহীন হয়ে পড়েন বিপুল সংখ্যক মানুষ। এই ঝড়ে বিমাকৃত ক্ষতি হয় শেষ পর্যন্ত ৩৩ কোটি ডলার। ১৯৯৮ সালের পর এটাই সবচেয়ে ভয়াবহ তুষারঝড় বলে জানিয়েছে ইন্স্যুরেন্স ব্যুরো অব কানাডা।

এদিকে নোভা স্কশিয়ার ট্যান্টালোনের হ্যালিফ্যাক্স উপশহরের কাছে গত বছরের ২৮ মে দাবানল দেখা দেয় এবং বসন্ত পর্যন্ত তা জ¦লে। আগুনে প্রায় ১৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং ১৬ হাজারের বেশি মানুষকে তাদের ঘরবাড়ি ছাড়তে হয়। ওই আগুনে মোট বিমাকৃত ক্ষতির পরিমাণ ছিল ১৬ কোটি ৫০ লাখ ডলার। এ ছাড়া বন্যায় বিমাকৃত ক্ষতি হয় ১৭ কোটি ডলার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles