6.1 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

হঠাৎ বদহজম? জেনে নিন দ্রুত সমাধান

হঠাৎ বদহজম? জেনে নিন দ্রুত সমাধান

বদহজম তো আর বলে-কয়ে আসে আসে না। এটি দেখা দেয় হঠাৎই। খাবারের বিভিন্ন সমস্যার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় বেশি খেয়ে ফেললে, বাসি খাবার খেলে, দুটি খাবার একসঙ্গে খাওয়া উচিত নয় এমন খাবার একসঙ্গে খেলে এমন সমস্যা দেখা দেয়। তখন পেটের ভেতর চলতে থাকে হুড়োহুড়ি আর বারবার ছুটতে হয় টয়লেটে।

- Advertisement -

বদহজম এড়াতে চাইলে শুরুতেই আপনাকে বাইরের খাবার খাওয়ার অভ্যাস বন্ধ করতে হবে। পুরোপুরি বন্ধ না করতে পারলেও অন্তত নিশ্চিত হয়ে নিন যে খাবারটি স্বাস্থ্যকর। অস্বাস্থ্যকর উপায়ে তৈরি খাবার খেলে তা পেটে সমস্যা তৈরি করবেই। খাবার পরিমিত খান, বাসি খাবার এড়িয়ে চলুন। এরপরও বদহজম হলে ঘাবড়ে না গিয়ে ঘরোয়া উপায়ে সমাধান করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক বদহজম দূর করার ঘরোয়া ৩টি উপায়-

হঠাৎ বদহজম? জেনে নিন দ্রুত সমাধান

লবণ-চিনির শরবত
বদহজমে অন্যতম উপকারী হলো এই শরবত। এটি তৈরিতে লবণ এবং চিনি দুটিই ব্যবহার করতে হবে। বদহজম দেখা দিলে এই শরবত খেতে হবে সারাদিন ধরে। অথবা এর বদলে ওরস্যালাইনও খেতে পারেন। তবে ওরস্যালাইন তৈরির সময় এর প্যাকেটের গায়ে লেখা নির্দেশনা মেনে তবেই তৈরি করতে হবে। আর শরবত তৈরির ক্ষেত্রে একগ্লাস পানিতে এক মুঠো চিনি ও এক চিমটি লবণ দিয়ে তৈরি করলেই হবে। লবণ-চিনির শরবত বা ওরস্যালাইন খেলে তা শরীরকে দ্রুত সুস্থ করে তুলবে।

হঠাৎ বদহজম? জেনে নিন দ্রুত সমাধান

দই
দই অনেকের কাছেই পছন্দের একটি খাবার। বদহজমে এই খাবার আরও বেশি উপকারী। বদহজমে হলে আমাদের অন্ত্রের ভালো ব্যাকটেরিয়াগুলো পেট থেকে বের হয়ে যায়। যে কারণে কোনো খাবারই ঠিকভাবে হজম হয় না‌। দই অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার জোগান দেয়। যে কারণে দই খেলে পেট দ্রুত ঠিক হয়। তাই বদহজম থেকে সেরে ওঠার জন্য দই খান।

হঠাৎ বদহজম? জেনে নিন দ্রুত সমাধান

কলা
কলার রয়েছে অনেক উপকারিতা। বিশেষ করে বদ হজম দূর করে পেট ভালো রাখতে এই ফলের জুড়ি নেই। এতে থাকে প্রচুর পটাশিয়াম আর পেকটিন। পেকটিন দ্রবণীয় ফাইবার বলে দ্রুতই পেট ঠিক করে দেয়। তাই বদহজম দেখা দিলে কলা খান। এতে উপকার পাবেন দ্রুতই।

- Advertisement -

Related Articles

Latest Articles