23.6 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

নতুন মন্ত্রিসভায় থাকছেন তিন নারী

নতুন মন্ত্রিসভায় থাকছেন তিন নারী
বাঁ থেকে ডা দীপু মনি বেগম সিমিন হোসেন রিমি ও রোমানা আলী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রিসভা গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন ৩৬ জন। এর মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী হচ্ছেন। বুধবার রাতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রী প্রতিমন্ত্রীদের তালিকা সাংবাদিকদের জানান। আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আজ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী হিসেবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়োগ করেন এবং তাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানান। রাষ্ট্রপতির সম্মতি নিয়ে প্রধানমন্ত্রী নতুন মন্ত্রিসভা গঠন করেছেন।

- Advertisement -

তিনি জানান, এবার মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী থাকছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী থাকছেন ১১ জন। এছাড়া, টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে দুইজনের নাম ঘোষণা করেন তিনি।

মন্ত্রিপরিষদ সচিবের ঘোষিত তালিকায় দেখা গেছে, নতুন মন্ত্রিসভায় এবার ঠাঁই পেয়েঠেন তিনজন নারী সংসদ সদস্য। তারা হলেন— ডা. দীপু মনি, বেগম সিমিন হোসেন রিমি ও রোমানা আলী। তাদের মধ্যে নতুন মুখ বেগম সিমিন হোসেন রিমি ও রোমানা আলী। নতুন মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে ঠাঁই পেয়েছেন এই দুইজন।

এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয় লাভ করেন সিমিন হোসেন রিমি। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

এদিকে, গাজীপুর-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন রোমানা আলী। এর আগে, একাদশ জাতীয় সংসদে ১৪ নং সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

অবশ্য, মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে ডা. দীপু মনির। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সেবার শেখ হাসিনার মন্ত্রিসভার বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। সেবার পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। পাশাপাশি শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী।

- Advertisement -

Related Articles

Latest Articles