23.6 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

ভিয়েতনামের যে সেতু বানানোই হয়েছে চুম্বনের জন্য

ভিয়েতনামের যে সেতু বানানোই হয়েছে চুম্বনের জন্য
ভিয়েতনামের নতুন সেতু কিস ব্রিজ ছবি সানগ্রুপ

‘কিস ব্রিজ’ নামের এই সেতু ভিয়েতনামের নতুন সেলফি হটস্পট। সেতুটি কিন্তু পরাপারের জন্য নয়, চুম্বনের জন্য তৈরি করা হয়েছে। যেখানে দম্পতিরা সূর্যাস্তের সঙ্গে একটি রোমান্টিক মুহূর্ত ভাগ করে নিতে পারবে। গত সপ্তাহে সেতুটি ভিয়েতনামের দক্ষিণ ফু কোক দ্বীপে উন্মোচন করা হয়।

জায়গাটি সুন্দর সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত।
ইতালির স্থপতি মার্কো ক্যাসামন্টি এবং বিলাসবহুল পর্যটন বিকাশকারী সান গ্রুপ এটির নকশা করেছেন। সেতুটির নকশা করা হয়েছে ক্লাসিক মাইকেলেঞ্জেলো ফ্রেস্কো পেইন্টিং ‘দ্য ক্রিয়েশন অফ অ্যাডাম অ্যাট দ্য সিস্টিন চ্যাপেল’ থেকে অনুপ্রাণিত হয়ে। পেইন্টিংটিতে ইশারা করা আঙুলগুলোর মতোই সেতুর দুটি অংশ পুরোপুরি স্পর্শ করেনি।

- Advertisement -

সেতুর দৈর্ঘ্য ৮০০ মিটার (অর্ধ মাইল) এবং দুটি পৃথক অংশ নিয়ে গঠিত। অংশ দুটির মধ্যে ব্যাবধান শুধুমাত্র ৩০ সেন্টিমিটার (১২ ইঞ্চি)।

যে দম্পতিরা সেখানে যাবে, তারা সেতুর দুই পাশের দুই অংশে দাঁড়াবে এবং চুম্বনের জন্য নাটকীয়ভাবে একটু ঝুঁকতে হবে। শুধু তাই নয় সেতুর দুই অংশের মধ্যকার দূরত্ব এতো নিখুঁতভাবে করা হয়েছে যে, প্রতি বছরের ১লা জানুয়ারি সূর্য দুটি অংশের মধ্যবর্তী ফাঁকে পড়বে।

সেতুটির ভিয়েতনামী নাম, ‘কাউ হন বা বিয়ের প্রস্তাব দেওয়া।’ যে দর্শনার্থী তার সঙ্গীকে এই প্রশ্নটি করতে চান, তাদের জন্য একদম সঠিক স্থান এটি। সেতুটি ভিয়েতনামের দক্ষিণাঞ্চলীয় কিয়েন গিয়াং প্রদেশের ফু কোক দ্বীপের সানসেট টাউনে অবস্থিত। ফু কোক দ্বীপ অবকাশ যাপনের জন্য বেশ পরিচিত। বিশেষ করে নব দম্পতিদের মধুচন্দ্রিমার জন্য পছন্দের স্থান।

সান গ্রুপ এই ধরনের বিভিন্ন অনুরূপ প্রকল্প পরিচালনা করে থাকে। যার মধ্যে রয়েছে ভিয়েতনামের দা নাং এর কাছে ‘গোল্ডেন ব্রিজ।’ যেখানে দুটি দৈত্যাকার হাত সেতুটিকে ধরে রেখেছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার ৪০০ মিটার ওপরে অবস্থিত সেতুটি ১৫০ মিটার (৪৯২.১৩ ফুট) লম্বা।

সূত্র: সিএনএন ট্রাভেল

- Advertisement -

Related Articles

Latest Articles