9.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

প্রথমবার পাকিস্তানের নির্বাচনে লড়বেন হিন্দু নারী

প্রথমবার পাকিস্তানের নির্বাচনে লড়বেন হিন্দু নারী
সাভেরা প্রকাশ

পাকিস্তানের আসন্ন নির্বাচনে সাধারণ আসনের জন্য প্রথমবারের মতো এক হিন্দু নারী মনোনয়নপত্র জমা দিয়েছেন। খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার পিকে-২৫ সাধারণ আসনের জন্য আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাভেরা প্রকাশ। ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) সাম্প্রতিক সংশোধনীতে সাধারণ আসনে নারী প্রার্থীদের পাঁচ শতাংশ অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

৩৫ বছর বয়সী সাভেরা প্রকাশ পেশায় একজন চিকিৎসক। সাভেরা তাঁর বাবা ওম প্রকাশের পদাঙ্ক অনুসরণ করে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে আশাবাদী। সাভেরার বাবা ওম প্রকাশও অবসরপ্রাপ্ত চিকিৎসক ও পিপিপির সক্রিয় সদস্য। কওমি ওয়াতান পার্টির স্থানীয় একজন রাজনীতিবিদ সেলিম খান উল্লেখ করেছেন, সাভেরা প্রকাশ বুনে জেলার প্রথম নারী।

- Advertisement -

একটি সাধারণ আসনে আসন্ন নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি। পাকিস্তানি পত্রিকা ডন স্থানীয় সময় সোমবার এ তথ্য জানিয়েছে।
পাকিস্তানের অ্যাবোটাবাদ ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে স্নাতক পাস করেন সাভেরা। তিনি বুনে জেলার পিপিপি নারী শাখার সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন।

নারীদের উন্নতি, নিরাপদ পরিবেশ নিশ্চিত করা এবং তাদের অধিকারের পক্ষে কথা বলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। নির্বাচিত হলে এসংক্রান্ত সব সমস্যা সমাধানের চেষ্টা করবেন বলে জানান। সাভেরা জোর দিয়ে বলেন, ‘মানবতার সেবা করা আমার রক্তে রয়েছে।’

ডন প্রত্রিকার সঙ্গে একটি সাক্ষাৎকারে, সাভেরা প্রকাশ তাঁর বাবার পদাঙ্ক অনুসরণ করার এবং এলাকার সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করার কথা তুলে ধরেন। তিনি ২৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দিয়েছেন এবং আশা প্রকাশ করেছেন, পিপিপির জ্যেষ্ঠ নেতারা তাঁর প্রার্থিতা সমর্থন করবেন।

তিনি তাঁর চিকিৎসা জীবনে সরকারি হাসপাতালের দুর্বল ব্যবস্থাপনা এবং অসহায়ত্বের অভিজ্ঞতা থেকে একজন নির্বাচিত বিধায়ক হওয়ার সিদ্ধান্ত নেন।

- Advertisement -

Related Articles

Latest Articles