20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

পাসপোর্টের ছবিতে কতুটুকু মেকআপ করা যায়?

পাসপোর্টের ছবিতে কতুটুকু মেকআপ করা যায়?

ভ্রমণের মৌসুম চলছে। আর ভ্রমণ মানেই পাসপোর্ট বানানোর ধুম। পাসপোর্ট বানাতে গেলে ছবি তুলতে হয় সে কথা সবাই জানে। তবে প্রশ্ন হলো— ধরুন আপনি মেকআপ করে পাসপোর্ট অফিসে গেলেন। তাহলে কি আপনাকে মেকআপ তুলে আসতে বলা হবে? নাকি মেকআপ করেও পাসপোর্টের ছবি তুলতে পারবেন?

- Advertisement -

এককথায় এই প্রশ্নের উত্তর ‘হ্যাঁ।’ আপনি পাসপোর্টের ছবির জন্য মেকআপ করতে পারেন। তবে এজন্য কয়েকটি শর্ত মানতে হবে। পাসপোর্টের ছবি তোলার সময় এমন মেকআপ করা যাবে না যাতে মুখের আদল বদলে যায়। মুখ ঢেকে রাখে এমন কোনো হেয়ারস্টাইলও করা যাবে না।

কতুটুকু মেকআপ করা যায়?
পাসপোটের ছবির জন্য নূন্যতম মেকআপ করার সুযোগ রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ ঠোঁটে সামান্য লিপস্টিক বা লিপগ্লস, চোখে কাজল পরে ছবি তুলতে পারেন। তবে গাঢ় লাল লিপস্টিক, মেকআপের মাধ্যমে ক্য়াট আইস, মুখে চড়া মেকআপের প্রলেপ ,অভিনব কায়দায় চুলের স্টাইল থাকল ছবি তুলতে নাও দেওয়া হতে পারে।

আরও পড়ুন :: শিশুকে মোবাইল-কম্পিউটার থেকে দূরে রাখার ৫ কৌশল

সবচেয়ে ভালো হয় যদি পাসপোর্ট অফিসে কোনো মেকআপ না করেই ছবি তুলতে যান। সেক্ষেত্রে খুব সহজেই পাসপোর্ট অফিসে গিয়ে ছবি তোলা যায়। সাধারণত চশমা খুলে ফেলতে বলা হয় ছবি তোলার সময়। তাই চশমা খুলেই পোজ দেওয়ার নিয়ম। তবে কখনো কখনো বিশেষ ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়। সেক্ষেত্রে চশমাটি এমন হতে হবে যাতে ক্যামেরার ফ্ল্যাশ প্রতিফলিত করতে না পারে।

আবার পাসপোর্টের ছবি তোলার সময় স্কার্ফ পরিধান এবং মাথা আচ্ছাদনে অনুমতি নেই। তবে ধর্ম বিশেষে ছাড় রয়েছে। পাসপোর্টের ছবিতে মুখ ভালো ভাবে দৃশ্য়মান থাকা বাধ্যতামূলক।

পাসপোর্টের ছবিতে আপনার পুরো মুখ দেখা যেতে হবে। দুই চোখই খোলা থাকতে হবে। চোখে ভারী মেকআপ করা যাবে না। মাথা আদর্শভাবে ফটো ফ্রেমের মাঝখানে থাকা উচিত। মুখের ওপর বিভ্রান্তিকর ছায়া বা ব্যাকগ্রাউন্ডে কোনো বস্তু থাকা যাবে না। এই বিষয়গুলো মেনে চললেই সহজেই পাসপোর্টের ছবি তোলা যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles