7.1 C
Toronto
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

স্বাস্থ্য ও আবাসনে ফেডারেল সরকারের কাছ থেকে আরও ব্যয়ের প্রত্যাশা

স্বাস্থ্য ও আবাসনে ফেডারেল সরকারের কাছ থেকে আরও ব্যয়ের প্রত্যাশা
স্বাস্থ্যসেবা ও আবাসনে ফেডারেল সরকারের আরও বেশি ব্যয় করা উচিত বলে মনে করেন সিংহভাগ কানাডিয়ান

স্বাস্থ্যসেবা ও আবাসনে ফেডারেল সরকারের আরও বেশি ব্যয় করা উচিত বলে মনে করেন সিংহভাগ কানাডিয়ান। সেই সঙ্গে মূল্যস্ফীতি ও জীবনযাত্রার ব্যয় সংক্রান্ত সমস্যা সমাধানেও ফেডারেল ব্যয় বাড়ানো উচিত বলে মনে করেন তারা। পাশাপাশি তারা অন্যান্য ব্যয়ও যাতে না বাড়ে বা কোনো কোনো ক্ষেত্রে কমে সেটাও চান তারা। লেজার পরিচালিত সাম্প্রতিক এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে।

সমীক্ষায় অংশ নেওয়া প্রায় তিন-চতুর্থাংশ বা ৭১ শতাংশ বলেন, স্বাস্থ্যসেবা ও প্রদেশগুলোর হেলথ ট্রান্সফার আরও বাড়ানো উচিত ফেডারেল সরকারের। এ বাবদ সরকারের খরচ কমানো উচিত বলে মত দিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ১ হাজার ৫৪৫ জন কানাডিয়ানের মধ্যে মাত্র ৩ শতাংশ।

- Advertisement -

আবাসন কৌশল এবং মূল্যস্ফীতি ও জীবনযাত্রার ব্যয়ের প্রসঙ্গে সমীক্ষায় অংশ নেওয়া ৬৬ শতাংশ সরকারের ব্যয় বৃদ্ধির পক্ষে মত দিয়েছেন। এই ব্যয় কমানো উচিত বলে মত দেন সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ৬ শতাংশ কানাডিয়ান।

তবে সিংহভাগ কানাডিয়ান চান জাতীয় নিরাপত্তা, আদিবাসী সম্প্রদায়ের সেবা এবং আন্তর্জাতিক সহায়তার মতো ব্যয় কমিয়ে আনুক বা একইরকম রেখে দিক। সমীক্ষায় অংশ নেওয়া ৪৫ শতাংশ কানাডিয়ান বলেন, সহিংসতাপ্রবণ অঞ্চল ও উন্নয়নশীল দেশে আন্তর্জাতিক সহায়তা কমানো উচিত। এ খাতে ব্যয় সরকারের ব্যয় বাড়ানো উচিত বলে মনে করেন সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ১২ শতাংশ কানাডিয়ান।

সমীক্ষায় অংশ নেওয়া এক-তৃতীয়াংশের কিছু কম বা ৩১ শতাংশ বলেন, সাংস্কৃতিক ও ঐতিহ্যগত উদ্যোগে সরকারের উচিত তহবিল কমানো। তবে এ খাতে ব্যয় বাড়ানোর পক্ষে ১২ শতাংশ কানাডিয়ান।

সার্বিক ফেডারেল বাজেটের একাধিক বিবৃতির সঙ্গে তার একমত নাকি ভিন্নমত পোষণ করেন সেই প্রশ্নও সমীক্ষায় অংশগ্রহণকারীদের কাছে রাখা হয়েছিল। ৮৩ শতাংশের উত্তর ছিল, মূল্যস্ফীতি এড়াতে ফেডারেল ব্যয়ের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া উচিত। কয়েক বছরের মধ্যে বাজেটে ভারসাম্য ফিরিয়ে আনতে ফেডারেল ব্যয় কমিয়ে আনা উচিত বলে মত দেন সমীক্ষায় অংশ নেওয়া ৭৯ শতাংশ কানাডিয়ান।

- Advertisement -

Related Articles

Latest Articles