26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ভারতের লোকসভা থেকে ১৫ বিরোধী এমপি বহিষ্কার

ভারতের লোকসভা থেকে ১৫ বিরোধী এমপি বহিষ্কার

ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় নিরাপত্তা ভঙ্গের পর ২৪ ঘণ্টা কাটতে না কাটতে শাস্তির মুখে পড়েছেন বিরোধী সংসদ সদস্যরা। সবমিলিয়ে ১৫ জন সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। এর মধ্যে ১৪ জন লোকসভার এমপি ও একজন রাজ্যসভার।

- Advertisement -

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বহিষ্কারের তথ্য জানিয়ে এক প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদননে বলা হয়, লোকসভা থেকে বহিষ্কার হওয়া ১৪ সদস্যের মধ্যে ৯ জন প্রধান বিরোধী দল কংগ্রেসের, দুই জন সিপিএম-এর, একজন সিপিআই ও আরও দুইজন ডিএমকের।

অন্যদিকে ‘ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারণে রাজ্যসভা থেকে বহিষ্কার করা হয়েছে তৃণমূল কংগ্রেস এমপি ডেরেক ও’ব্রায়েনকে। কংগ্রেসের রাজ্যসভা সাংসদ কেসি ভেনুগোপাল এই বহিষ্কারকে ‘ভয়াবহ ও অগণতান্ত্রিক পদক্ষেপ’ অভিহিত করেছেন।

এরআগে বুধবার (১৩ ডিসেম্বর) লোকসভায় শীতকালীন অধিবেশন শুরু হওয়ার পরই পার্লামেন্টে অনাকাঙিক্ষত ঘটনা ঘটে। এসময় “স্বৈরতন্ত্র চলবে না” এবং “জয় ভীম” স্লোগান দিয়ে চেয়ার-টেবিলের ওপর উঠে হলুদ গ্যাস নিক্ষেপ করতে থাকে। এতে পুরো অধিবেশনজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় আতঙ্কিত হয়ে পড়েন দেশটির এমপিরা।

এই ঘটনায় ইতিমধ্যেই দুজনকে আটক করা হয়েছে। আটক দুজনের একজনের নাম আমন শিন্ডে আর অপরজন হলেন নিলম সিনহা, তারা দুজন যথাক্রমে মহারাষ্ট্র ও হরিয়ানার বাসিন্দা।

কীভাবে নতুন সংসদ ভবনের আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লোকসভার কক্ষে ঢুকল রংবোমা? সেই প্রশ্নে তোলপাড় গোটা দেশ। বৃহস্পতিবার ওই ঘটনার বিষয়ে আলোচনাতেও উত্তপ্ত হয়ে পড়ে সংসদের উভয়কক্ষ।

হট্টগোলের মাঝে লোকসভার অধিবেশন বিকেল ৩টা পর্যন্ত মুলতুবি করা হয়। বুধবারের ঘটনার পর সংসদের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles