7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

কানাডিয়ান এয়ারলইন্সে প্রবেশের সুবিধার তদন্ত শুরু

কানাডিয়ান এয়ারলইন্সে প্রবেশের সুবিধার তদন্ত শুরু
পরিবহনমন্ত্রী পাবলো রড্রিগেজ

কানাডিয়ান এয়ারলাইনগুলোতে প্রবেশের পর্যাপ্ত সুবিধা আছে কিনা তার তদন্ত শুরু করতে যাচ্ছে একটি সংসদীয় কমিটি। এই তদন্তের কেন্দ্রে রয়েছে দেশের বৃহৎ দুই এয়ারলাইন।

২০ নভেম্বর এনডিপির আইনপ্রণেতা টেইলর বাচরাচ এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপনের পর এয়ারলাইনগুলোতে শারীরিক প্রতিবন্ধীদের জন্য প্রবেশেল সুবিধা কেমন তা নিয়ে গবেষণার পক্ষে ভোট দেয় ফেডারেল ট্রান্সপোর্টেশন কমিটি। সেই সঙ্গে বিষয়টি ঘিরে নিয়ন্ত্রণ ব্যবস্থা কেমন তাও তদন্ত করে দেখা হবে।

- Advertisement -

কমিটি উড়োজাহাজে ভ্রমণকারীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণের বিষয়টি উল্লেখ করে এ ব্যাপারে জানতে এয়ার কানাডা ও ওয়েস্টজেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), পরিবহনমন্ত্রী পাবলো রড্রিগেজ, অডিটর জেনারেল কারেন হোগান এবং অন্যান্য বিশেষজ্ঞ ও খা সংশ্লিষ্টদের তলব করে।

২০ নভেম্বর উত্থাপিত প্রস্তাবে কমিটির প্রতিবেদনের ব্যাপারে সরকারের প্রতিক্রিয়াও হাউস অব কমন্সের সামনে তুলে ধরতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এ মাসের গোড়ার দিকে এয়ারলাইন্সে সহজে প্রবেশযোগ্যতার সুবিধায় ঘাটতি থাকায় ক্ষমা চান এয়ার কানাডার সিইও মাইকেল রুশো। সেই সঙ্গে শারীরিকভাবে প্রতিবন্ধী হাজার হাজার যাত্রীকে উন্নত অভিজ্ঞতা দিতে নতুন পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেন। এরপর যাত্রীদের সঙ্গে অন্যায্য আচরণ নিয়ে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এর মধ্যে গত আগস্টের একটি ঘটনা বিশেষভাবে উল্লেখযোগ্য। ওই ঘটনায় সেরিব্রাল পালসিতে ভোগা এক যাত্রীকে সহায়তাকারী না থাকায় লাস ভেগাসে এয়ার কানাডার উড়োজাহাজ থেকে জোরপূর্বক নামিয়ে দেওয়া হয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles