7.1 C
Toronto
শুক্রবার, মার্চ ১, ২০২৪

টিউশন ফি ৫% বাড়াতে চায় কলেজগুলো

টিউশন ফি ৫% বাড়াতে চায় কলেজগুলো
টিউশন ফির ওপর স্থিতাবস্থা অন্টারিওর অবিলম্বে অবসান ঘটানো উচিত বলে প্রদেশের কলেজগুলোর তরফ থেকে বলা হয়েছে

টিউশন ফির ওপর স্থিতাবস্থা অন্টারিওর অবিলম্বে অবসান ঘটানো উচিত বলে প্রদেশের কলেজগুলোর তরফ থেকে বলা হয়েছে। সেই সঙ্গে পরবর্তী সেপ্টেম্ব সেমিস্টার থেকে টিউশন ফি ৫ শতাংশ বাড়ানোরও দাবি জানিয়েছে তারা।

পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালন অনুদানও ১০ শতাংশ বাড়ানোর দাবি জানাচ্ছে। পাশাপাশি বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ দিতে উচ্চ চাহিদার প্রোগ্রামগুলোর ওপর থেকে সীমা তুলে নেওয়ার আহ্বানও জানানো হয়েছে।

- Advertisement -

প্রদেশেল কলেজগুলোর প্রতিনিধিত্বকারী কলেজেস অন্টারিওর প্রেসিডেন্ট মার্কেটা ইভান্স বলেন, এই বিনিয়োগ দ্রুত পরিবর্তনশীল শ্রমবাজারের উপযোগী কর্মীবাহিনী তৈরিতে ভূমিকা রাখবে।

প্রিমিয়ার ডগ ফোর্ডের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার ২০১৯ সালে ১০ শতাংশ টিউশন ফি কর্তন কার্যকর করে এবং ফির উপর স্থিতিতাবস্থা ঘোষণা করে। সেই সঙ্গে তারা পূর্ববর্তী লিবারেল সরকারের নি¤œ ও মধ্য আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য টিউশন মওকুফের কর্মসূচিও বাতিল করে।

এই পদক্ষেপের ফলে পোস্ট সেকেন্ডারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আন্তর্জাতিক শিক্ষার্থীদের ওপর নির্ভরশীলতা বেড়ে যায়। কারণ, আন্তর্জাতিক শিক্ষার্থীদের টিউশন ফি স্থানীয় শিক্ষার্থীদের চেয়ে অনেক বেশি। গত সপ্তাহে সরকারের এক প্রতিবেদনে টিউশন ফির ওপর এই স্থিতাবস্থা প্রত্যাহারের পাশাপাশি অন্টারিওর কলেজ ও বিশ^বিদ্যালয়গুলোতে তহবিল বাড়ানোর পক্ষে সুপারিশ করা হয়েছে।

কাউন্সিল অব অন্টারিও ইউনিভার্সিটিজ বলেছে, অন্টারিওর শিক্ষা প্রতিষ্ঠানগুলো পূর্ণকালীন শিক্ষাপ্রতি সব প্রদেশের মধ্যে সবচেয়ে কম পরিচালন অনুদান তহবিল পেয়ে থাকে। ২০২০২১ সালে কানাডায় এই তহবিলের গড় পরিমাণ ১২ হাজার ২১৫ ডলার হলেও অন্টারিওতে এর পরিমাণ ৮ হাজার ৬৪৭ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles