20.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

এবার কাজলের ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ল অনলাইনে

এবার কাজলের ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ল অনলাইনে

রাশমিকার পর এবার কাজল লক্ষ্য। কাজলের ডিপফেক ভিডিও ঘিরে সামাজিক মাধ্যমে হইচই পড়ে গেছে। কাজলের পোশাক বদলের একটি ডিপফেক ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ল। ইতোমধ্যে এই ভিডিওকে কেন্দ্র করে নানা প্রতিক্রিয়া ঘুরছে সামাজিক মাধ্যমে। ডিপফেক ভিডিওতে আসলে একজনের শরীরে অন্যের মুখের বসানো। অর্থাৎ, একটি ছবিতে দুজনের চেহারা। শরীর একজনের, মুখ অন্যের।

- Advertisement -

গত সপ্তাহে অভিনেত্রী রাশমিকা মান্দানার একটি ডিপফেক ভিডিও নিয়ে হইচই পড়ে যায়, যেখানে জারা প্যাটেল নামে এক ইন্দো-আমেরিকান নারীর ওপর বসানো হয়েছিল রাশমিকার মুখ। ডিপনেক উন্মুক্ত কালো বডি হাগিং ড্রেসে রাশমিকার সেই ডিপফেক ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদ করেন অমিতাভ বচ্চন। এবার ব্রিনের শরীরে বসানো হয়েছে কাজলের মুখ। ডিপফেক সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনেই পোশাক বদলাচ্ছেন কাজল। যা অনাগত সময়কে কেন্দ্র করে শুরু হয়েছে আলোচনা। নেটিজেনরা বলছে, এই ধরণের প্রযুক্তির নেতিবাচক শিকার হতে পারেন যে কেউ।

ভিডিওটির তথ্য যাচাই করে ইংরেজিতে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় তথ্য-যাচাই প্ল্যাটফর্ম বুম। প্রতিবেদন অনুযায়ী, ভিডিও ক্লিপস এ কাজলের মুখ ইংরেজি সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার রোজি ব্রিনের একটি ভিডিওতে সুপারইম্পোজ করা হয়েছে। প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, মূল ভিডিওটি ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের অংশ হিসেবে গত ৫ জুন টিকটকে আপলোড করা হয়েছিল।

বুম বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য ভিডিওর আসল ব্যক্তি রোজি ব্রিনের সঙ্গে যোগাযোগ করলে, তিনি সেটি নিজের ভিডিও বলে নিশ্চিত করেছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles