21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

১০ ডলারের চাইল্ডকেয়ারে তহবিল না বাড়ায় উদ্বেগ

১০ ডলারের চাইল্ডকেয়ারে তহবিল না বাড়ায় উদ্বেগ
অন্টারিওর চাইল্ডকেয়ার অপারেটরদের তহবিলের পরিমাণ আরও প্রায় আট মাস একই রকম থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার দিতে সম্মত অন্টারিওর চাইল্ডকেয়ার অপারেটরদের তহবিলের পরিমাণ আরও প্রায় আট মাস একই রকম থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সেবাদাতারা। এর ফলে এই খাতের মধ্যে এক ধরনের চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন খাতটি নিয়ে কাজ করা ব্যক্তি ও সংগঠনগুলো।
অন্টারিও কোয়ালিশন ফর বেটার চাইল্ডকেয়ারের পলিসি কোঅর্ডিনেটর ক্যারোলিন ফার্ন বলেছেন, আমরা অপেক্ষার খেলা খেলছি। কিন্তু সেবাটি যারা দিচ্ছে তারা তাদের বাজেট নিয়ে খুবই উদ্বিগ্ন। অ্কজন অপারেটর আমাকে এমনটাই জানিয়েছেন। এটা নিয়ে তারা সত্যিই খুব উদ্বিগ্ন।

কানাডা-ওয়াইড আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার (সিডব্লিউইএলসিসি) ব্যবস্থার অধীনে চাইল্ডকেয়ার বাবদ বাবা-মায়েদের ফি ২০২০ সালের প্রায় অর্ধেকে নেমে এসেছে। এক বছর আগে প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছিল, যেসব চাইল্ডকেয়ার অপারেটর এই কর্মসূচিতে অংশ নেবে তারা যে পরিমাণ ফি কম পাবে তা ২০২৩ সালজুড়ে তা পুষিয়ে দেওয়া হবে। সব মিলিয়ে অন্টারিওর এ খাতে ব্যয় করা হবে ১২০ কোটি ডলার।

- Advertisement -

কিন্তু তহবিল বরাদ্দের সময় মূল্যস্ফীতির বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি বলে কিছু অপারেটর উল্লেখ করেছে। ফার্নসের মতে, বর্ধিত ব্যয় সামাল দিতে বাবা-মায়ের কাছ থেকে বাড়তি ফি না নিলে পুরো কর্মসূচিটিই ক্ষতিগ্রস্ত হবে।
ফার্নস বলেন, এটা যদি চলতে থাকে তাহলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।

তবে ২০২৪ সালের জন্য ২০২৪ সালের জন্য চাইল্ডকেয়ার ফি কমানোর ঘোষণা দেওয়া হয়নি। গত সেপ্টেম্বরে লাইসেন্সধারী অপারেটরদের কাছে পাঠানো এক মেমোতে বলা হয়, প্রাদেশিক সরকার তহবিল জোগানোর যে পদ্ধতি গ্রহণ করেছে তা ২০২৪ সালে আরও আট মাস অব্যাহত থাকবে। নতুন তহবিলের ধরণ ঘোষণা না করা পর্যন্ত এটা বলবৎ থাকবে।

- Advertisement -

Related Articles

Latest Articles