27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ডেন্টাল ইন্স্যুরেন্স পরিকল্পনার ব্যাপারে অন্ধকারে ডেন্টিস্টরা

ডেন্টাল ইন্স্যুরেন্স পরিকল্পনার ব্যাপারে অন্ধকারে ডেন্টিস্টরা
ফেডারেল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যান শিগগিরই ঘোষণা হতে যাচ্ছে

ফেডারেল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যান শিগগিরই ঘোষণা হতে যাচ্ছে। এ ব্যাপারে বিস্তারিত জানানোর দাবি জানিয়েছে কানাডিয়ান ডেন্টিস্টরা। ফেডারেল সরকার বিদ্যমান প্রাদেশিক ও প্রাইভেট কাভারেজ কীভাবে সংরক্ষণ করবে তাও জানতে চেয়েছেন তারা।

১১টি প্রাদেশিক ও আঞ্চলিক ডেন্টাল অ্যাসোসিয়েশন ফেডারেল স্বাস্থ্যমন্ত্রী বরাবর একটি যৌথ চিঠি লিখেছে। নতুন পরিকল্পনার গুরুত্বপূর্ণ দিকগুলোর ব্যাপারে তথ্য না জানানোয় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে চিঠিতে। ডেন্টাল অ্যাসোসিয়েশনগুলো তাদের চিঠিতে লিখেছে, আমাদেরকে শুনতে দেওয়া হচ্ছে এমন কোনো ইঙ্গিত আমরা পাচ্ছি না। চিঠিটি সব সংসদ সদস্যের কাছেও পাঠানো হয়েছে।

- Advertisement -

তারা লিখেছে, ডেন্টিস্টদের সঙ্গে অর্থপূর্ণ পরামর্শ না করায় এর কাক্সিক্ষত সাফল্য নাও পাওয়া যেতে পারে বলে তারা উদ্বিগ্ন।

লিবারেলদের সঙ্গে স্বাক্ষরিত এনডিপির সাপ্লাই অ্যান্ড কনফিডেন্স চুক্তির ফলাফল হিসেবে এই পরিকল্পনা এসেছে। এনডিপি মধ্যম ও নি¤œ আয়ের পরিবারগুলোর জন্য ফেডারেল ডেন্টাল কাভারেজ দাবি করে। এ বছরের শেষ নাগাদ নতুন ইন্স্যুরেন্স কর্মসূচির ঘোষণা আসতে পারে। যদিও ২০২৪ সালের আগ পর্যন্ত ইন্স্যুরেন্স ক্লেইম গৃহীত হবে না।
জাতীয় ডেন্টাল কেয়ার পরিকল্পনা বাস্তবায়নে পরবর্তী পাঁচ বছরের জন্য ১ হাজার ৩০০ কোটি ডলার বরাদ্দের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে বাজেটে। ৯০ লাখের মতো মানুষ এই পরিকল্পনার আওতায় আসবে বলে জানিয়েছে ফেডারেল সরকার।
১৮ বছরের কম বয়সী, জ্যেষ্ঠ নাগরিক ও অক্ষম যেসব নাগরিক বিমার আওতায় নেই এবং যাদের পারিবারিক আয় বার্ষিক ৯০ হাজার ডলারের নিচে তাদেরকে দিয়ে এই কাভারেজ বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে ফেডারেল সরকারের।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles