-0.1 C
Toronto
বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩

২৬ মামলা লড়ে জয়ী ভুয়া আইনজীবী

২৬ মামলা লড়ে জয়ী ভুয়া আইনজীবী

ব্রায়ান মুয়েন্ডা এনজাগি। মক্কেলের হয়ে লড়ে জিতেছেন ২৬টি মামলা। একজন আইনজীবী হিসেবে এটা বেশ সম্মানেরই বিষয়। কিন্তু সম্প্রতি তিনি গ্রেপ্তার হয়েছেন। অপরাধ তিনি ভুয়া আইনজীবী। তিনি শুধু যে মামলা লড়েছেন তা–ই নয়, আইনজীবী সোসাইটির ওয়েবসাইটে ঢুকে আরেকজন আইনজীবীর ছবি পাল্টে নিজের ছবি বসিয়ে দিয়েছেন। পাল্টে দিয়েছেন বিভিন্ন তথ্যও।

- Advertisement -

ভুয়া আইনজীবী হয়েও মক্কেলের পক্ষে আইনি লড়াই চালিয়ে জেতার এ ঘটনা কেনিয়ার। সম্প্রতি তাঁকে গ্রেপ্তার করে দেশটির র‍্যাপিড অ্যাকশন টিম। কেনিয়ার ল সোসাইটির (এলএসকে) নাইরোবি শাখা তাঁর সম্পর্কে সাধারণ মানুষকে সতর্ক করেছে।

ব্রায়ান মুয়েন্ডা মক্কেলদের পক্ষে ম্যাজিস্ট্রেট কোর্টের মতো নিম্ন আদালতে যেমন আইনি লড়াই করেছেন, তেমনি লড়াই চালিয়েছেন আপিল জজ আদালত ও হাইকোর্টেও।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) ব্রায়ান মুয়েন্ডার বিষয়ে তাঁর ছবিসহ একটি বিবৃতি পোস্ট করেছে ল সোসাইটি। সেখানে বলা হয়, র‍্যাপিড অ্যাকশন টিমের (আরএটি) মাধ্যমে তাঁর প্রতারণার ঘটনা এলএসকের নাইরোবি শাখার নজরে এসেছে। ছবিতে থাকা এ ব্যক্তি নিজেকে কেনিয়ার হাইকোর্টের একজন আইনজীবী ও এলএসকের নাইরোবি শাখার সদস্য বলে পরিচয় দিয়ে থাকেন।

পোস্টে আরও বলা হয়, নাইরোবি শাখা এলএসকের সব সদস্য ও জনগণকে বিষয়টি জানাতে চায় যে ব্রায়ান মুয়েন্ডা হাইকোর্টের আইনজীবী নন, এমনকি ল সোসাইটিরও সদস্য নন। কেউ এ ধরনের ভুয়া আইনজীবীর তথ্য পেলে জানাতে অনুরোধ করা যাচ্ছে, যাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়।

ঘানা ওয়েবের খবরে বলা হয়, ল সোসাইটি অব কেনিয়া দেখেছে, ব্রায়ান তাদের পোর্টালে ঢুকে তাঁর নিজের নামের সঙ্গে মিল আছে, এমন একজনের অ্যাকাউন্টে ঢুকে ছবি পাল্টে নিজের ছবি বসিয়ে দেন। এমনকি সেই আইনজীবী সম্পর্কে থাকা তথ্যেও হাত দেন।

- Advertisement -

Related Articles

Latest Articles