21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিল হামাস

জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিল হামাস
মার্কিন নারী জুডিথ ও তার মেয়ে নাটালি রানান

গাজায় জিম্মি করে রাখা মার্কিন নারী জুডিথ ও তার মেয়ে নাটালি রানানকে মুক্তি দিয়েছে হামাস। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের ফ্যাসিবাদী মন্তব্যকে ভুল প্রমাণ করতে শুক্রবার তাদের মুক্তি দেয় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। গত ৭ অক্টোবর থেকে তারা হামাসের হাতে বন্দি ছিলেন। খবর রয়টার্স, নিউইয়র্ক টাইমসের।

এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়। এতে বলা হয়, মুক্তি পাওয়ার পর ওই মার্কিন নারী ও তার মেয়ে শুক্রবার গভীর রাতে ইসরাইলে পৌঁছান।

- Advertisement -

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, জুডিথ (৫৯) ও তার মেয়ে নাটালি রানান (১৭) দ্বৈত আমেরিকান-ইসরাইলি নাগরিক ছিলেন। শুক্রবার গভীর রাতে তাদের রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির কাছে ছেড়ে দেওয়া হয়। পরে ইসরাইল প্রতিরক্ষা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়।

এ দিকে জুডিথ ও তার মেয়ে নাটালিকে মুক্তি দেওয়ার আগে টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতি দিয়েছে হামাস। এতে বলা হয়েছে, কাতারের প্রচেষ্টায় আল-কাসাম ব্রিগেডস মানবিক কারণে দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার ফ্যাসিবাদী প্রশাসনের দাবিগুলো মিথ্যা ও ভিত্তিহীন ছিল; তা প্রমাণ আমেরিকার জনগণ এবং বিশ্বকে প্রমাণ করতে ওই দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অনেক দিনের মধ্যস্থতার ফলে এই মুক্তি মিলেছে। কাতার আশা করে- সংলাপের মাধ্যমে সব বেসামরিক জিম্মিদের মুক্তি দেওয়া হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles