14.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

মেয়েরা একদিনে কত হাজার শব্দ বলে?

মেয়েরা একদিনে কত হাজার শব্দ বলে?

ইমতিয়াজ আলির জব উই মেট ছবিটার কথা মনে পড়ে যাবে অনেকেরই। এক দিকে শান্ত স্বভাবের বেশি কথা না বলা আদিত্য কাশ্যপ, অন্যদিকে উচ্ছল, ঘুমের মধ্যেও কথা বন্ধ না হওয়া গীত ধীলঁ। বহু যুগ ধরে প্রচলিত এক সামাজিক ধারণার ভিত্তিতেই নায়ক-নায়িকার চরিত্র এভাবে তৈরি করেছিলেন আলি- মেয়েরা ছেলেদের চেয়ে বেশি কথা বলেন। সত্যিই কি তাই? খবর নিউজ১৮বাংলার।

- Advertisement -

জবাব খুঁজতে নেমে নর্দার্ন ইউনিভার্সিটির প্রফেসর ডেভিড লেজার আর তার সহযোগীরা ১৩৩ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে এক সমীক্ষা চালান । যার ফলাফল প্রকাশিত হয়েছে। এ ক্ষেত্র, সামাজিক বার্তালাপের গণনার জন্য মোবাইল ফোনের মতো ছোটখাটো সোশিওমিটার নামে এক যন্ত্র ব্যবহার করা হয়েছিল বলে জানা গিয়েছে।

কে বেশি কথা বলেন—ছেলেরা নাকি মেয়েরা? সমীক্ষার ফলাফল সূত্রে জানা গেছে, এটা পুরোপুরি নির্ভর করে পরিস্থিতির ওপর। যেমন, লাঞ্চের সময়ে মেয়েরা একটু কম কথা বলেন, কিন্তু কোনও শিক্ষাগত আলোচনায় মেয়েরা বেশি কথা বলবেনই। তবে আলোচনা পরিচালনার রাশটা থাকে শুধু ছেলেদের হাতে, তেমনটাই দেখা গেছে।

এদিকে পরিসংখ্যানে বলা হয়, মেয়েরা দিনে ২০ হাজার শব্দ উচ্চারণ করেন যেখানে ছেলেরা মাত্র ৭ হাজার। ১৯৯৩ সালের এক ম্যারেজ কাউন্সিলের প্যামফ্লেট থেকে এই তথ্য মেলে, যদিও ওই ম্যারেজ কাউন্সিলরকে শনাক্ত করা যায়নি।

এ ছাড়া ২০০৭ সালের এক পরিসংখ্যান বলছে, মেয়েরা দৈনিক ১৬ হাজার শব্দ উচ্চারণ করেন আর ছেলেরা ১৫ হাজার। এখানে বড় তফাত চোখে পড়ছে না। আবার ২০০৪ সালের এক পরিসংখ্যান বলছে ক্লাসে মেয়েরা বেশি কথা বলেন, তো ওই সালেরই আরেক পরিসংখ্যানের দাবি ক্লাসে বেশি কথা বলেন ছেলেরা।

এখানে বিবাদের অবসান হতে পারে লেজারের বক্তব্য ধরেই, ছেলেরা বেশি কথা বলেন না মেয়েরা, পুরোটাই নির্ভর করে পরিবেশ ও পরিস্থিতির ওপর।

- Advertisement -

Related Articles

Latest Articles