13 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

কুকুরেরও মন খারাপ হয়!

কুকুরেরও মন খারাপ হয়!
<br >ছবি সংগৃহীত

যাদের পোষা কুকুর আছে, তারা তো কুকুরের স্বাস্থ্য নিয়ে বেশ সচেতন থাকেন। নিয়ম করে খাওয়ান, প্রয়োজনে চিকিৎসক দেখান। কিন্তু কুকুরের যে মন খারাপ হয় সেটি আর কজন জানেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক পশু চিকিৎসক এমনটাই জানিয়েছেন।

কুকুরের মন খারাপ হওয়ার বিষয়টি না জানার কারণে কেউ এর প্রতিকারে ব্যবস্থাও নিতে পারেন না। ‘দ্য আমেরিকান কেনেল ক্লাব’-এর তথ্য বলছে, কুকুরদেরও মানসিক অবসাদ আসে। ওপর থেকে দেখে সাধারণ অসুস্থতা মনে হলেও তা আসলে মনখারাপ। কিন্তু কেন এমন হয়, তা জানেন? চলুন তবে জেনে নেওয়া যাক।

- Advertisement -

শরীরচর্চা না করা
কাজ থেকে ফিরে ক্লান্ত হয়ে পড়ছেন। তাই বেশ কয়েক দিন কুকুরকে সঙ্গে নিয়ে বাইরে ঘুরতে যেতে পারছেন না। সকালে ছাদে কুকুরকে একটু শরীরচর্চা করান, সেটিও বন্ধ করেছেন। চিকিৎসকরা বলছেন, শরীরচর্চা না করলে মানুষের মতো পোষ্যেদেরও মন খারাপ হতে পারে। বাইরে ঘুরতে যেতে না পারলেও ছাদে বা বাড়ির বাগানে ঘুরলে অনেক ক্ষেত্রে উপকার হয়।

পোষ্যের মন না বোঝা
মুখে কিছু বলতে না পারলেও আচরণের মাধ্যমে কুকুর অনেক কিছুই বুঝিয়ে দিতে চায়। কিন্তু তাদের ভাষা বুঝতে না পেরে যদি ক্রমাগত তাদের ওপর জোর করে যান, সে ক্ষেত্রে তাদের মন খারাপ হতেই পারে। চিকিৎসকরা বলছেন, পোষ্যদেরও নির্দিষ্ট গণ্ডি থাকে। তার বাইরে গিয়ে কিছু করতে তাদেরও সমস্যা হয়। সে বিষয়ে সচেতন থাকা প্রয়োজন।

অকারণে শাসন করা
পোষা কুকুরকে কোনো কারণে বকলেও তার মন খারাপ হতে পারে। বিশেষ করে যে কারণে তাকে শাসন করছেন, সেই বিষয়টি যদি বুঝতে না পারে, তা হলে মন খারাপ হওয়ার আশঙ্কা বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles