16.7 C
Toronto
মঙ্গলবার, মে ১৪, ২০২৪

১৬ বছর বয়সেই মেয়র হওয়ার সুযোগ!

১৬ বছর বয়সেই মেয়র হওয়ার সুযোগ!

মাল্টিজ সরকার ১৬ বছর বয়সীদের মেয়র হিসেবে কাজ করার অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে। বুধবার স্থানীয় সরকার মন্ত্রী ওয়েন বনিকি এই পরিকল্পনার ঘোষণা দেন। তবে এতে দেশটিতে হাস্যরসের সৃষ্টি হয়েছে।

- Advertisement -

দেশটির নির্বাচনী আইনে ইতিমধ্যে ১৬ বছরের কম বয়সী প্রার্থীদের স্থানীয় কাউন্সিল নির্বাচনে দাঁড়ানোর অনুমতি আছে।

তবে এখন পর্যন্ত মেয়রদের জন্য বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। তিনি বলেন, ‘গত কয়েক বছরে আমরা দেখেছি, ১৬ বছর বয়সে তরুণদের শুধু ভোট দেওয়ার অধিকারই দেওয়া হয়নি, স্থানীয় সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করারও অধিকার দেওয়া হয়েছে। এখন আমরা তাদের মেয়র নির্বাচিত হওয়ার অধিকার দিচ্ছি।’

বনিকি সাংবাদিকদের বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে কম জনসংখ্যার দেশ মাল্টা প্রথম দেশ হিসেবে ১৬ বা ১৭ বছর বয়সী কাউন্সিল সদস্যদের মেয়র ও ডেপুটি মেয়র হিসেবে কাজ করার অনুমতি দেবে।

তিনি বলেন, ‘এটি তরুণদের প্রতি আমাদের আস্থা প্রতিফলিত করে।’ তবে তিনি এ-ও বলেন, শেষ পর্যন্ত এটা ভোটারদের ওপর নির্ভর করে, কে তাদের শহর বা গ্রামের নেতৃত্ব দেবে।
এদিকে মাল্টায় ৬৮টি স্থানীয় কাউন্সিল রয়েছে, যার বৃহত্তমটির প্রতিনিধিত্ব করেন প্রায় ৩০ হাজার জন। তাদের ওপর বর্জ্য সংগ্রহের দায়িত্ব রয়েছে।

সেই সঙ্গে সীমিত জনশৃঙ্খলা, পরিকল্পনা ও রাস্তা রক্ষণাবেক্ষণে তারা ভূমিকা রাখেন।
এ সিদ্ধান্ত ঘোষণার পরপরই টাইমস অব মাল্টা অনলাইনে জরিপ চালু করে। সেখানে ৯৭ শতাংশ উত্তরদাতা এ পরিকল্পনার বিরুদ্ধে। এ ছাড়া ফেসবুক ও সংবাদপত্রের কমেন্ট বক্সগুলোতেও মানুষ ব্যাপকভাবে উপহাস করেছে। একটি কমেন্টে লেখা হয়েছে, ‘সুতরাং একজন ১৬ বছর বয়সী মেয়র একটি বিয়ে পরিচালনা করতে সক্ষম হবে, তবে এই বয়সে বিয়ে করার জন্য তার মা-বাবার অনুমতির প্রয়োজন।

উল্লেখ্য, মাল্টিজ আইন অনুসারে, বিয়ে করার জন্য একজন ব্যক্তির বয়স ১৮ বছর হতে হবে। তবে ১৬ বা ১৭ বছর বয়সীরা মা-বাবার সম্মতি বা আদালতের অনুমোদন নিয়ে বিয়ে করতে পারে। এ ছাড়া দেশটিতে ১৮ বছর বয়সের আগে ড্রাইভিং লাইসেন্সও পাওয়া যায় না।

অন্য একজন মন্তব্যকারী উপহাস করে বলেছেন, পরিষদের সভা বিলম্বিত হয়েছে। কারণ মেয়র অফিসে যেতে তার মায়ের জন্য অপেক্ষা করছে।

বনিকি জানান, তিনি ২০ বছর বয়সে তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। তখনও মানুষ এটিকে অদ্ভুত হিসেবে দেখেছিল।

সূত্র : রয়টার্স

- Advertisement -

Related Articles

Latest Articles