16.2 C
Toronto
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

সাপে-নেউলে লড়াই, বেজিই কেন জিতে যায়?

সাপে-নেউলে লড়াই, বেজিই কেন জিতে যায়?
সংগৃহীত ছবি

কারও সঙ্গে কারও বিবাদ হলে লোকে বলে ওদের সম্পর্কটা ‘সাপে-নেউলে’। নেউল মানে বেজি। সাপ আর বেজি ভয়ানক শত্রু। পরস্পরের মুখোমুখি হলে লড়াই অবিসম্ভ্যাবী।

আর একবার লড়াই শুরু হলে যেকোনো একজনের মৃত্যু না হওয়া পর্যন্ত লড়াই চলতেই থাকে। সাপ-বেজির লড়াইয়ে বেশিরভাগ সময়ই জয়ী প্রাণীটার নাম বেজি। সাপও জেতে, তবে ক্বচিৎ। হাতি-বাঘ-সিংহের মতো প্রাণীরা সাপকে এড়িয়ে চলে।
অথচ বেজি নামের ক্ষুদ্র এই প্রাণীটার কাছে বারংবার ধরাশায়ী হয় দুনিয়ার সবচেয়ে বিষাক্ত সাপটিও।

- Advertisement -

সাপ-বেজির লড়াইয়ে বার বার কেন বেজিই জিতে যায়? সাপ কেন হারে?

একটা কথা প্রচলিত আছে, বেজির নাকি সাপের বিষে কিছু হয় না। কথাটা পুরোপুরি সত্য নয়। অল্প বিষে বেজির তেমন কিছু হয় না।
কেননা এদের শরীরে এক ধরণের গ্লাইকোপ্রোটিন থাকে, যা সামান্য পরিমাণ সাপের বিষকে নিষ্ক্রিয় করে ফেলতে পারে। তবে যথেষ্ট পরিমাণ বিষ যদি সাপ বেজির শরীরে পুশ করে দিতে পারে, মৃত্যু অবধারিত। এই বিষই সাপের মূল শক্তির জায়গা। একবার ভালোমতো বিষ ঢেলে দিতে পারলেই লড়াই খতম। কিন্তু সেটা হয় না।

সাপ বার বার ছোবল মারে বেজির শরীর লক্ষ্য করে। কিন্তু প্রতিবারই লক্ষ্যভ্রষ্ট হয়। কারণ, বেজির গতি। সাপ যখন ছোবল মারে। বেজি দ্রুত নিজের জায়গা থেকে সরে যায়। তারপর আবারে এগিয়ে আসে। সাপ আবার ছোবল মারে। বেজি আবার নিজেকে সরিয়ে নেয়। এর ফাঁকে বেজি চেষ্টা করে সাপের মাথা বাগে পাওয়ার। আর একবার সেটা ধরতে পারলেই হয়, দ্রুত চিঁবিয়ে ভর্তা করে দেয় সাপের মাথা।

যদি সাপের মাথা সময় মতো বাগে নাও পায়, তবু বেজির বিচলিত হওয়ার কিছু নেই। সাপকে উত্যাক্ত করে বেজি, যাতে সাপ বার বার আক্রমণ করে বেজিকে। বেজি প্রতিবার সরে গিয়ে নিজেকে বাঁচায়। এক সময় সাপ ক্লান্ত হয়ে পড়ে। তখন বেজি পাল্টা আক্রমণ করে। বেজির মাথা কামড়ে চূর্ণ-বিচূর্ণ করে ফেলে।

কখনো যদি সাপ বেজির গায়ে ছোবলও দিতে পারে, তবু বেজিকে মারার মতো যথেষ্ট বিষ ঢালতে পারে না। কারণ সাপের ঘন ও পিচ্ছিল লোমের কারণে সাপ ঠিকমতো দাঁত বসাতে পারে না বেজির গায়ে। তারপরও বেজি যে একেবারে মরে না, তা নয়, কখনো সাপ ভালোমতোই বিষদাঁত বসিয়ে দিতে পারে। তখনই কেবল বেজি মারা পড়ে।

এখন আরেকটা প্রশ্ন আসতে পারে। বেজি সাপকে মেরে খেয়ে ফেলে। তখন সাপের বিষগ্রন্থি সাপের পেটে চলে যায়। কিংবা সাপের মাথা চিবুতে গিয়ে বিষগ্রন্থি নষ্ট হয়ে বেজির পেটে সাপের বিষ চলে যেতে পারে। তাহলে তো বেজির মরে যাওয়ার কথা।

সাপ তখনই বেজিকে মারতে পারে, যখন বিষ সরাসরি বেজির রক্তে ঢুকিয়ে দিতে পারে। তা না হলে বেজি মরবে না। কারণ বেজির পাকস্থলি সাপের বিষ হজম করে ফেলতে পারে।

লেখক: শিক্ষার্থী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

- Advertisement -

Related Articles

Latest Articles