13.9 C
Toronto
শুক্রবার, মে ১৭, ২০২৪

প্রত্যাহারের তালিকায় আরও ২০ ধরনের এনার্জি ড্রিংকস

প্রত্যাহারের তালিকায় আরও ২০ ধরনের এনার্জি ড্রিংকস
কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি এনার্জি ড্রিংকস প্রত্যাহারের তালিকা সম্প্রসারণ করছে এর মধ্যে অন্তভুক্ত হয়েছে ২০টির বেশি ব্র্যান্ডের এনার্জি ড্রিংকস

কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি এনার্জি ড্রিংকস প্রত্যাহারের তালিকা সম্প্রসারণ করছে। এর মধ্যে অন্তভুক্ত হয়েছে ২০টির বেশি ব্র্যান্ডের এনার্জি ড্রিংকস।

ক্যাফেইনের মাত্রা ও দ্বৈত ভাষার লেবেলিং নিশ্চিত না করার কারণে চলতি বছরের জুলাই মাস থেকে এনার্জি ড্রিংকস প্রত্যাহার শুরু করে সংস্থাটি। নতুন করে প্রত্যাহারের তালিকায় যেসব ব্র্যান্ড যুক্ত হয়েছে তার মধ্যে রয়েছে সনিক দ্য হেজহগ, টক্সিক রিক এবং লিকুইড রেজ। ক্যাফেইনযুক্ত অন্য এনার্জি ড্রিংকসের মধ্যে রয়েছে মনস্টার ও প্রাইম। এগুলো আগের প্রত্যাহার তালিকায় ছিল।

- Advertisement -

নতুন করে দেওয়া নোটিশে বলা হয়েছে, লোকজনের এসব এনার্জি ড্রিংকস পান করা, সরবরাহ করা অথবা বিক্রি করা উচিত নয়।

হেলথ কানাডা এক সতর্কতায় বলেছে, এনার্জি ড্রিংকসে উচ্চ মাত্রায় ক্যাফেইনের উপস্থিতি স্বাস্থ্যর জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে শিশু ও যেসব নারী গর্ভবতী ও শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন তাদের জন্য। যাদের ক্যাফেইনের প্রতি সংবেদনশীলতা রয়েছে এবং এগুলো পান করতে করতে যারা শরীরচর্চা করেন তাদের ক্ষেত্রেও এর বিরূপ প্রভাব রয়েছে।

সতর্কতায় বলা হয়েছে, ক্যাফেইনের পাশর্^প্রতিক্রিয়া হিসেবে অনিদ্রা, অস্থিরতা, মাথাব্যথা ও স্নায়ুবৈকল্য সমস্যা দেখা দিতে পারে। তবে এসব এনাজিং ড্রিংকস পান করে এখন পর্যন্ত অসুস্থতার কোনো খবর পাওয়া যায়নি বলে প্রত্যাহার নোটিশে বলা হয়েছে।
সমস্যাপূর্ণ এনার্জি ড্রিংকসের একটি তালিকা কানাডা সরকারের রিকলস অ্যান্ড সেফটি অ্যালার্টস ওয়েবসাইটে দেওয়া আছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles