15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

টরন্টোর জন্য আরও বেশি অর্থ ব্যয়ের সুযোগ নেই: ফ্রিল্যান্ড

টরন্টোর জন্য আরও বেশি অর্থ ব্যয়ের সুযোগ নেই: ফ্রিল্যান্ড
ফডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন কানাডা সরকার সিটি অব টরন্টোর জন্য এরই মধ্যে যথেষ্ট পরিমাণ অর্থ খরচ করেছে আরও অর্থ খরচের কোনো সুযোগ নেই

ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন, কানাডা সরকার সিটি অব টরন্টোর জন্য এরই মধ্যে যথেষ্ট পরিমাণ অর্থ খরচ করেছে। আরও অর্থ খরচের কোনো সুযোগ নেই।

মেয়র অলিভিয়া চাউকে লেখা এক চিঠিতে ফ্রিল্যান্ড বলেছেন, ফেডারেল সরকার সিটি অব টরন্টোর প্রতিশ্রুতিশীল অংশীদার হয়ে থাকবে। তবে ফেডারেল সরকারের ব্যয় করার সামর্থ্য অসীম নয়। শুধু ২০২৩-২৪ অর্থবছরেই আমরা সিটি অব টরন্টোকে ফেডারেল তহবিল থেকে ১৮৬ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছি। এই পরিমাণ ২০২২-২৩ অর্থবছরের চেয়ে ১২০ কোটি ডলার বেশি। এর মধ্যে রয়েছে অবকাঠামোভিত্তিক কানাডা কমিউনিটি বিল্ডিং ফান্ড, ট্রানজিট অবকাঠামো এবং

- Advertisement -

ডিকার্বোনাইজেশন তহবিল এবং সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন প্রোগ্রামে তহবিল। এর বাইরেও টরন্টো যে সম্প্রতি ফেডারেল হাউজিং অ্যাকসেলারেটর ফান্ডের মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণ তহবিল চেয়েছে সে ব্যাপারেও আমি অবগত। এরই মধ্যে র‌্যাপিড হাউজিং ইনিশিয়েটিভের মাধ্যমে সিটি অব টরন্টোকে ৪৩ কোটি ৬৩ লাখ ডলার দেওয়া হয়েছে।
সিটির জন্য তহবিল বাড়াতে ফেডারেল সরকারের প্রতি চাউয়ের অনুরোধ জানানোর পরিপ্রেক্ষিতে এই চিঠি লিখেছেন ফ্রিল্যান্ড। সদ্য নির্বাচিত মেয়র চাউ উত্তরাধিকার সূত্রে কঠিন অর্থনৈতিক পরিস্থিতি পাচ্ছেন।

মহামারির কারণে টরন্টো ১০০ কোটি ডলারের বাজেট ঘাটতির মধ্যে রয়েছে। এই ঘাটতি পুষিয়ে নিতে উপরের স্তরের সরকারগুলো সহায়তা অব্যাহত রাখবে বলে প্রত্যাশা সিটি কর্তৃপক্ষের। তবে এই উদ্দেশে আর কোনো তহবিল দেওয়া হচ্ছে না বলে ইঙ্গিত দিয়েছে ফেডারেল সরকার।

ফ্রিল্যান্ডের চিঠির প্রতিক্রিয়ায় এক বিবৃতিতে চাউ বলেছেন, দুই সরকার একসঙ্গে কাজ করতে পারবে বলে আমি আশাবাদী। জুলাইয়ে আমি দায়িত্ব নিয়েছি এবং প্রদেশের পক্ষ থেকে সিটি অব টরন্টোর সঙ্গে অংশীদার হওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে। ফেডারেল সরকারও যোগ দেবে বলে আমার বিশ^াস।

তিনি বলেন, সম্প্রতি শরনার্থীদের আশ্রয়ণের ব্যাপারে আমরা যখন একত্রে কাজ শুরু করি তখন আমরা তৎক্ষণাৎ স্বল্প মেয়াদি সাফল্য পেয়েছি। এ ধরনের অংশীদারিত্ব আমরা অব্যাহত দেখতে চাই। কারণ, সামনের বছরগুলোতে আমাদেরকে টরন্টোর বাসিন্দাদের জন্য সাশ্রয়ী আবাসন, দ্রুত গতির ও নির্ভরযোগ্য ট্রানজিট এবং উন্নত জন সেবা নিশ্চিত করতে হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles