24.3 C
Toronto
রবিবার, অক্টোবর 1, 2023

ইমরান খানের স্ত্রীর ‘ব্যক্তিগত ডায়েরি’ নিয়ে হইচই, যা আছে তাতে

ইমরান খানের স্ত্রীর ‘ব্যক্তিগত ডায়েরি’ নিয়ে হইচই, যা আছে তাতে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের স্ত্রী বুশরা বিবির একটি ‘ব্যক্তিগত ডায়েরি’ নিয়ে হইচই শুরু হয়েছে। বলা হচ্ছে, ডায়েরিটি ফাঁস হয়ে গেছে। তাতে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

- Advertisement -

পাকিস্তানে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে বুশরা বিবির ব্যাপক প্রভাব থাকার কথা ওই ডায়েরির মাধ্যমে প্রকাশ হয়েছে। ইমরান সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত স্ত্রীর কথামতোই চলতেন। ঘুম থেকে উঠেই কী খাবেন, পরের ঘণ্টায় কী কাজ, এমনকি দেশ পরিচালনার প্রেসক্রিশনও আসত স্ত্রী বুশরা বিবির কাছ থেকেই।

দুর্নীতির মামলায় গত সপ্তাহে (৫ আগস্ট) তিন বছরের কারাদণ্ড দেয়া হয় ইমরান খানকে। এরপর গ্রেফতার হয়ে এখন কারাগারে আছেন তিনি। গত বৃহস্পতিবার (১০ আগস্ট) স্বামীকে দেখতে কারাগারে দেখতে যান বুশরা বিবি। পরদিন শুক্রবার (১১ আগস্ট) হঠাতই আলোচনায় ওঠে আসে বুশরা বিবির একটি ব্যক্তিগত ডায়েরি।

জিও নিউজের প্রতিবেদন মতে, ডায়েরিতে ইমরান খানের ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনে বুশরার প্রভাবের কথা উঠে এসেছে। স্বামীর খাওয়া-দাওয়া থেকে শুরু করে আইনি ঝামেলা সবকিছুতে দিকনির্দেশনা দিতেন বুশরা বিবি। আর ইমরান খান সেই নির্দেশনা মতোই কাজ করতেন।

কথিত ওই ডায়েরিতে লেখা উদ্ধৃতগুলো টেলিভিশন চ্যানেল ও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। কথিত ডায়েরির শুরুতেই বুশরার একটি ছবি দেখা যায়। এরপর থেকেই খানের বিভিন্ন রাজনৈতিকসহ ব্যক্তিগত জীবনের কথা তুলে ধরা হয়।

ডায়েরিতে দেখা গেছে, বিভিন্ন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান যেমন বিচার বিভাগ ও সেনাবাহিনীর ওপর কখন চাপ দিতে হবে, ইমরান খানকে সে পরামর্শও দিতেন বুশরা। এছাড়াও গভর্নরের শাসন জারি করা হলে কী করতে হবে তার কৌশলও লেখা ছিল ডায়েরিতে।

প্রয়োজনে পুরো শহর বন্ধ করে দেয়াসহ অন্যান্য কর্মকাণ্ডের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানানোর কথা লেখা রয়েছে। ডায়েরির লেখা থেকে বোঝা যায়, খানের মনে রাজনৈতিক বিপ্লবের ধারণা দেয়ার জন্য বুশরার হাত ছিল অনেকটাই। আইনি কৌশল গঠনে সক্রিয় ভূমিকা পালন করেছেন বুশরা।

তবে বুশরা বিবির ডায়েরি ফাঁসের বিষয়টি নাকচ করে দিয়েছে ইমরান খানের দল পিটিআই। দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ইমরান খানের সুনাম নষ্ট ও পিটিআই’র বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ন করতেই ইচ্ছাকৃতভাবে এমন প্রচারণা চালানো হতে পারে।

তবে পাকিস্তানের সাংবাদিক জাভেদ চৌধুরী নিজেই ডায়েরিটি দেখেছেন বলে দাবি করেছেন। পাকিস্তানের এক্সপ্রেস নিউজের একজন উপস্থাপকের সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময় বিস্ময়কর বিবরণ দেন তিনি। বলেন, ডায়েরিতে খানের পার্টি পরিচালনার কৌশল থেকে শুরু করে দৈনন্দিন রুটিনের নির্দেশনাবলিও লেখা আছে।

তিনি আরও বলেন, খানের খাদ্যাভ্যাসের নিয়ন্ত্রণও করতেন বুশরা। খানের সকালে কী খাওয়া উচিত, কখন পানি পান করা উচিত, দুপুরের খাবারের তালিকা, এমনকি রাতে দুধ পান করার মতো নির্দিষ্ট সময়গুলো লিপিবদ্ধ করা আছে সেখানে।

ডায়েরিতে বলা হয়, খান প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর চা, ফলের রস ও মধু খেতেন। দুপুরের খাবার হিসাবে মাছ, মাংস বা কাবাব খেতেন। রাত ১২টায় দুধ পান করতেন।

এছাড়াও পাঁচ ওয়াক্ত নামাজের সঙ্গে কিছু নফল নামাজ ও আরও কিছু নির্দিষ্ট নামাজ পড়ার বিষয়ে বিস্তারিত নির্দেশনা রয়েছে। উল্লেখযোগ্যভাবে জাভেদ প্রকাশ করেন, পাঞ্জাবে গভর্নর শাসন জারি হলে কঠোর প্রতিক্রিয়া জানানোর নির্দেশনা ছিল ডায়েরিতে।

- Advertisement -

Related Articles

Latest Articles