17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

সরকারি তহবিলের সংবাদকক্ষের বিপক্ষে বেশিরভাগ কানাডিয়ান

সরকারি তহবিলের সংবাদকক্ষের বিপক্ষে বেশিরভাগ কানাডিয়ান
অ্যাঙ্গাস রিডের এক সমীক্ষায় ৬১ শতাংশ কানাডিয়ান প্রযুক্তি কোম্পানিগুলোর সংবাদ মাধ্যমগুলোকে তাদের কনটেন্টের জন্য অর্থ দেওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন সরকারের এ থেকে সরে আসা উচিত বলে মন্তব্য করেছিলেন সমীক্ষায় অংশ নেওয়া ৪৯ শতাংশ কানাডিয়ান

সাংবাদিকতার স্বাধীনতার বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারি তহবিলের সংবাদকক্ষ চান না অধিকাংশ কানাডিয়ান নাগরিক। অ্যাঙ্গাস রিডের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় দেখা গেছে, কানাডায় সংবাদ মাধ্যমের একীভূতকরণও চান না অধিকাংশ কানাডিয়ান। অধিকতর প্রতিযোগিতার প্রয়োজনেই এটা চান না তারা।

- Advertisement -

সমীক্ষায় অংশ নেওয়া ৫৯ শতাংশ কানাডিয়ান সংবাদকক্ষে সরকারের তহবিল জোগান দেওয়া উচিত নয় বলে মনে করেন। এর পক্ষে মত দেন ১৯ শতাংশ কানাডিয়ান। আর ২২ শতাংশ এভাবে অবগত নন বলে মত দেন।

সংবাদমাধ্যমে সরকারের তহবিল জোগান দেওয়া উচিত নয় বলে মনে করেন যেসব কানাডিয়ান তাদের বেশিরভাগই কনজার্ভেটিভ সমর্থক। ৮৩ শতাংশ কনজার্ভেটিভ সমর্থক গণমাধ্যমে সরকারের তহবিলের বিপক্ষে অবস্থান তুলে ধরলেও লিবারেল পার্টির সমর্থকদের মধ্যে এ হার ৪৮ ও এনডিপি সমর্থকদের মধ্যে ৩৮ শতাংশ।

সরকারের অনলাইন নিউজ অ্যাক্টের পরিপ্রেক্ষিতে গুগল এবং ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা তাদের প্ল্যাটফরমে নিউজ লিঙ্ক ব্লক করে দেওয়ার হুমকি দেওয়ার পরিপ্রেক্ষিতে এই সমীক্ষা চালানো হয়েছে। আইনটিতে এই কোম্পানিগুলোকে মিডিয়া আউটলেটকে অর্থ প্রদানের কথা বলা হয়েছে।

এর আাগে পরিচালিত অ্যাঙ্গাস রিডের এক সমীক্ষায় ৬১ শতাংশ কানাডিয়ান প্রযুক্তি কোম্পানিগুলোর সংবাদ মাধ্যমগুলোকে তাদের কনটেন্টের জন্য অর্থ দেওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন। সরকারের এ থেকে সরে আসা উচিত বলে মন্তব্য করেছিলেন সমীক্ষায় অংশ নেওয়া ৪৯ শতাংশ কানাডিয়ান।

সংবাদ মাধ্যমের একীভূতকরণের ব্যাপারে জানতে চাইলে সমীক্ষায় অংশ নেওয়া ৫৭ শতাংশ কানাডিয়ান এর বিরোধিতা করেন। তবে সংবাদ মাধ্যমের টিকে থাকার জন্য এটা জরুরি বলে মত দেন সমীক্ষায় অংশ নেওয়া ২০ শতাংশ কানাডিয়ান। এ ব্যাপারে কোনো ধরনের মন্তব্য করেননি সমীক্ষায় অংশ নেওয়া ২৩ শতাংশ কানাডিয়ান।

- Advertisement -

Related Articles

Latest Articles