22.1 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

এএফএনে অন্তবর্তী প্রধান

এএফএনে অন্তবর্তী প্রধান
জোয়ানা বার্নার্ডকে নিযুক্ত করেছে অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্স এএফএন

নতুন অস্থায়ী নেতা হিসেবে জোয়ানা বার্নার্ডকে নিযুক্ত করেছে অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশন্স (এএফএন)। জাতীয় প্রধানের মেয়াদকাল ও বরখাস্তের মতো বিক্ষুব্ধ অবস্থার পর সংস্থাটি পথ খোঁজার চেষ্টা করছে। নিউ ব্রান্সউইকের আঞ্চলিক প্রধান জোয়ানা ডিসেম্বরে নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ফার্স্ট নেশন্সের অগ্রাধিকারগুলো এগিয়ে নিতে অ্যাসেম্বলি অব ফার্স্ট নেশনের উচিৎ কাজ শুরু করা।

- Advertisement -

হ্যালিফ্যাক্সে অ্যাসেম্বলির সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার আগে এই নিয়োগ দেওয়া হলো। সংস্থা থেকে রোজঅ্যানি আর্কিবল্ডকে বরখাস্ত করার পর এই প্রথম শতাধিক আদিবাসী নেতা একত্রে জড়ো হচ্ছেন।
আর্কিবল্ড বলেছেন, তিনি সভায় অংশ নিতে পারেন। প্রধানদের কাছে তাকে পুনর্বহালের আবেদন করতে পারেন তিনি।

২৮ জুন প্রধানদের বিশেষ সমাবেশে আর্কিবল্ডকে বরখাস্তের পক্ষে ভোট দেওয়া হয়। সেই সঙ্গে এএফএন কর্মীর তার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তেরও সিদ্ধান্ত হয় সভায়। সভায় যোগ দেওয়া ৭০ শতাংশ প্রস্তাবের পক্ষে তাদের ভোট দেন। এটি ছিল ভার্চুয়াল সভা।

অন্টারিওর নিপিসিং ফার্স্ট নেশনের প্রধান স্কট ম্যাকলিয়ড বলেন, সংগঠনকে পুনর্বিন্যস্ত ও কিছু কাজ সেরে ফেলার এটা একটা সুযোগ।

ম্যাকলিয়ড সাবেক প্রধানকে বরখাস্তের পক্ষে ভোট দিয়েছিলেন। তিনি বলেন, আর্কিবল্ডের বিরুদ্ধে ওঠা তিনটি অভিযোগ আমরা পর্যালোচনা করে দেখেছি। এবং তার কিছু ব্যবহার ছিল রীতিমতো হজয়রােনীমূলক। এ ছাড়া আর্কিবল্ড গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হয়েছেন। সেই সঙ্গে এএফএনের নীতিও লঙ্ঘন করেছেন। কারণ, অভিযোগকারীদের বিরুদ্ধে তিনি প্রতিশোধ গ্রহণ করেছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles