21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

পিটিআই নিষিদ্ধ হলে যা করবেন ইমরান খান

পিটিআই নিষিদ্ধ হলে যা করবেন ইমরান খান

ক্রিকেট বিশ্বকাপ বিজেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করার পরিকল্পনা করছে শেহবাজ শরীফের সরকার। এদিকে ইমরানও তৈরি, যদি তার দল নিষিদ্ধ হয়- তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

- Advertisement -

জাপানভিত্তিক ইংরেজি সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া বলছে, নির্বাচনের আগে দল নিষিদ্ধ হলে কী কী ব্যবস্থা নেবেন ঠিক করেছেন ইমরান খান। তিনি বলেছেন, পিটিআই নিষিদ্ধ হলে নতুন দল গঠন করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন গঠিত দলও জয় পাবে বলেও বিশ্বাস তার।

শনিবারের (১৫ জুলাই) প্রতিবেদনে বলা হয়, নিজের সমর্থকরা অপরিবর্তিত রয়েছে বলে মনে করেন ইমরান খান। তিনি বলেন, যদি তারা আমাকে অযোগ্য ঘোষণা করে; জেলে ঢোকায় তারপরও আমাদের দল জয়ী হবে। আমার সমর্থকরা অপরিবর্তিত। তারা (সরকার) যদি পিটিআইকে নিষিদ্ধ করে, আমাদের নতুন নামে নতুন দল গঠিত হবে।

গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্টের ভেতর থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে আধাসামরিক বাহিনী রেঞ্জার্স। এরপর থেকেই মূলত পিটিআইকে নিষিদ্ধ করা নিয়ে পাকিস্তানে আলোচনা চলছে। বিভিন্ন রাজনৈতিক দলগুলো ইমরান খানের দলকে নিষিদ্ধ করার দাবি করেছে। শেহবাজ শরীফের নেতৃত্বাধীন জোট সরকার এসব দাবির ওপর ভিত্তি করে পিটিআইকে রাজনীতি থেকে সরিয়ে দিতে উঠেপড়ে লাগে।

পাকিস্তানে রাজনৈতিক অস্থিরতা চলছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, এটি সমাধানের অন্যতম পথ- পিটিআইকে নিষিদ্ধ করা। এরপর পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জানান পিটিআইকে নিষিদ্ধের চিন্তা-ভাবনা করার কথা।

পিটিআইকে নিষিদ্ধের উদ্যোগ নেওয়া হলে বাধা দেওয়া হবে না বলে জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

- Advertisement -

Related Articles

Latest Articles