15.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

হিনশর ব্যাপারে একমত নন আদিবাসী চিকিৎসকরা

হিনশর ব্যাপারে একমত নন আদিবাসী চিকিৎসকরা
আলবার্টার সাবেক প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা ডিনা হিনশ

আলবার্টার সাবেক প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. ডিনা হিনশকে দেওয়া দায়িত্বের বিরোধিতা করছেন আদিবাসী চিৎিসকদের সংগঠন ও আলবার্টার শতাধিক চিকিৎসক। ডা. হিনশ ইনডিজিনাস ওয়েলনেস কোরের (আইডব্লিউসি) সঙ্গে কাজ করতে যাচ্ছেন। আদিবাসী কমিউনিটি ও লোকজনকে স্বাস্থ্যসেবা প্রদানের একটি কর্মসূচি হচ্ছে আইডব্লিউসি।

এএইচএসের কর্মীদের কাছে ১ জুন পাঠানো এক অভ্যন্তরীণ মেমোতে হিনশকে দলে অভিনন্দন জানানো হয়। এ নিয়ে বির্তক তৈরি হয় এবং যেভাবে তিনি কোভিড-১৯ মহামারি মোকাবিলা করেছেন তা নিয়ে বেশিরভাগের মধ্যেই অসন্তোষ রয়েছে।

- Advertisement -

এর কিছুক্ষণ পরই এএইচএস এক বিবৃতিতে জানায়, ডা. হিনশকে এএইচএস নিয়োগ দেয়নি।
এ ঘটনার প্রতিবাদে ডা. এস্থার টেইলফেদারস আইডব্লিউসির জ্যেষ্ঠ মেডিকেল ডিরেক্টরের পদ থেকে সরে দাঁড়ান। ইনডিজিনাস ফিজিশিয়ান্স অ্যাসোসিয়েশন অব কানাডা (আইপিএসি) সোমবার এক বিবৃতিতে জানায়, সহকর্মী আদিবাসী চিকিৎসককে ক্ষমতাহীন করতে দেখাটা অত্যন্ত বেদনার।

সোমবার শতাধিক চিকিৎসক একটি খোলা চিঠি লিখেছেন। সেখানে তারা বলেছেন, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে কেবলমাত্র হিনশ ও টেইলফেদারসের ক্ষতিই করা হলো না, প্রদেশেল সঙ্গে চিকিৎসকদের সম্পর্কটাও নষ্ট করা হলো। প্রদেশের কোনো চিকিৎসকের অবস্থানই যে নিরাপদ নয় এর মধ্য দিয়ে সেই বার্তাটাই দেওয়া হলো। তারা রাজনৈতিক স্বার্থ চরিতার্থের হাতিয়ারে পরিণত হতে পারেন। ইনডিজিনাস ওয়েলনেস কোরের সিদ্ধান্ত, সুপারিশ ও স্বার্বভৌমত্ব খাটো করে এমন কোনো নেতৃত্বের স্থান এখানে নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles