17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ত্বকের ট্যান দূর করার ৫ উপায়

ত্বকের ট্যান দূর করার ৫ উপায়

কিছুদিন আগেই তীব্র তাপদাহে দেশ পুড়ে যাচ্ছিল। তখন কাজের জন্য অনেককেই ঘরের বাইরে যেতে হয়েছে। এর ফলে ত্বকে কালো দাগ দেখা দিয়েছে। এই ট্যান দূর জন্য এখন সেরা ঘরোয়া প্রতিকার খুঁজছেন? এর জন্য আগে ত্বককে রোদ থেকে দূরে রাখুন। সঠিক পণ্য এবং কৌশল মেনে চললে দ্রুত এবং কার্যকরভাবে সান ট্যানিংয়ের উপস্থিতি কমানো সম্ভব।

- Advertisement -

ঘরে বসেই ট্যান দূর করার বিভিন্ন পদ্ধতি রয়েছে। যেমন- মৃদু স্ক্রাব ব্যবহার করে আপনার ত্বককে এক্সফোলিয়েট করতে পারেন। অথবা ট্যান দূর করার ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন। ত্বক এক্সফোলিয়েট করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। ত্বক থেকে ট্যান হালকা করতে সহায়তা করে।

দই ও লেবুর রস
দই ও লেবুর রস ট্যান কমাতে কার্যকর সংমিশ্রণ। সমান পরিমাণে দই ও লেবুর রস মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। পেস্টটি ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলার আগে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। নিয়মিত এটি ব্যবহার করলে ট্যান হালকা করতে সহায়তা করতে পারে।

শসা এবং মধু
শসা এবং মধু ট্যান কমাতে দুর্দান্ত কাজ করে। একটি শসা ম্যাশ করুন। এতে এক টেবিল চামচ মধু যোগ করুন। পেস্টটি আক্রান্ত স্থানে প্রয়োগ করুন। এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলে ট্যান হালকা করতে সহায়তা করে।

আরও পড়ুন :: শুধু ত্বক নয়, যত্ন প্রয়োজন নখেরও, কী ভাবে নেবেন?

পেঁপে এবং মধু
পেঁপে ত্বককে উজ্জ্বল করে। অন্যদিকে, মধু একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার। পেঁপে ম্যাশ করে এক টেবিল চামচ মধু যোগ করুন। পেস্টটি আক্রান্ত স্থানে প্রয়োগ করুন। এটি ১৫ মিনিটের জন্য মুখে রেখে দিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি প্রয়োগ করলে ট্যান দূর হবে।

অ্যালোভেরা এবং দই
অ্যালোভেরা তার পুষ্টিগুণের জন্য পরিচিত। দই ত্বককে ময়শ্চারাইজ করতে সহায়তা করে। একটি অ্যালোভেরা পাতা থেকে জেল বের করুন। এটি দুই টেবিল চামচ দইয়ের সাথে মিশিয়ে নিন। মিশ্রণটি আক্রান্ত স্থানে ১৫ মিনিটের জন্য রেখে দিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত প্রয়োগ করুন। ত্বক থেকে ট্যান কমে যাবে।

আলু এবং লেবুর রস
আলু ত্বককে প্রাকৃতিকভাবে ব্লিচ করে। লেবুর রস ত্বকের দাগ কমাতে সহায়তা করতে পারে। একটি আলু পিষে রস বের করে নিন। এক চা চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ট্যান কমে যাবে।

এই উপাদানগুলি প্রাকৃতিকভাবে ট্যান দূর করে। তবে অবশ্যই প্রয়োগের আগে অ্যালার্জি পরীক্ষা করে নিন।

সুত্র- বোল্ডস্কাই

- Advertisement -

Related Articles

Latest Articles