26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

হাজার বছরের লিপি পড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তা

হাজার বছরের লিপি পড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তা
প্রত্নতাত্ত্বিক ও কম্পিউটার বিজ্ঞানীদের দল কৃত্রিম বুদ্ধিমত্তার একটি প্রোগ্রাম তৈরি করেছে নিউরাল মেশিন লার্নিং ব্যবস্থা ব্যবহার করে তৈরি করা ওই প্রোগ্রাম তাৎক্ষণিকভাবে প্রাচীন খোদাই করা কিউনিফর্ম আক্কাদিয়ান লিপি অনুবাদ করতে পারে

প্রত্নতাত্ত্বিক ও কম্পিউটার বিজ্ঞানীদের দল কৃত্রিম বুদ্ধিমত্তার একটি প্রোগ্রাম তৈরি করেছে। নিউরাল মেশিন লার্নিং ব্যবস্থা ব্যবহার করে তৈরি করা ওই প্রোগ্রাম তাৎক্ষণিকভাবে প্রাচীন খোদাই করা (কিউনিফর্ম) আক্কাদিয়ান লিপি অনুবাদ করতে পারে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস থেকে পিএনএএস নেক্সাস জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়, প্রোগ্রামটি আক্কাদিয়ান লিপি অনুবাদ করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

আক্কাদিয়ান একটি প্রাচীন সেমেটিক ভাষা। একসময় আক্কাদ, অ্যাসিরিয়া, ইসিন, লারসা, ব্যাবিলনিয়া, দিলমুনসহ প্রাচীন মেসোপটেমিয়ার বিভিন্ন অঞ্চলে এ ভাষার প্রচলন ছিল। ২৫০০ খ্রিষ্টপূর্বাব্দে মাটির ফলকে সংরক্ষিত আছে এই সুমেরীয় লিপি।

- Advertisement -

গবেষকদের মতে, হাজার হাজার মাটির ফলকে খোদাই করা এসব লিপিতে প্রাচীন মেসোপটেমিয়ার রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক এবং বৈজ্ঞানিক ইতিহাস তুলে ধরা হয়েছে। তবে এসব নথির বেশির ভাগই অনুবাদের বাইরে থেকে যায়। কারণ, নথির সংখ্যা অনেক বেশি আর সে তুলনায় এই লিপি বুঝতে পারা বিশেষজ্ঞের সংখ্যা নিতান্তই নগণ্য।

রাজকীয় ডিক্রি বা নির্দিষ্ট প্যাটার্ন অনুসরণ করা প্রাতিষ্ঠ্যানিক আক্কাদিয়ান লিপির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রায় নির্ভুলভাবে অনুবাদ করতে সক্ষম। তবে সাহিত্য, কবিতা বা পুরোহিতদের চিঠি অনুবাদের ক্ষেত্রে এই প্রোগ্রাম ‘হ্যালুসিনেশন’-এ পৌঁছে যায়। কৃত্রিম বুদ্ধিমত্তায় ‘হ্যালুসিনেশন’ মানে হলো আউটপুট হিসেবে এমন তথ্য দেখানো, যা বাস্তব তথ্যের সঙ্গে একেবারেই সামঞ্জস্যহীন।

নিউরাল মেশিন ট্রান্সলেশনের (এনএমটি) লক্ষ্য হলো মানব-মেশিন সহযোগিতার অংশ হিসেবে আক্কাদিয়ান থেকে ইংরেজিতে অনুবাদ করা। এটি এমন এক পাইপলাইন তৈরি করে, যা প্রাচীন এ ভাষার পণ্ডিত বা শিক্ষার্থীদের এর সঙ্গে যুক্ত করে।

- Advertisement -

Related Articles

Latest Articles