6.6 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

তিয়ানেনমেন গণহত্যা দিবস উপলক্ষ্যে শিখা বহনের প্রস্তুতি

তিয়ানেনমেন গণহত্যা দিবস উপলক্ষ্যে শিখা বহনের প্রস্তুতি
চীনের মাটিতে হংকংয়ের ভিক্টোরিয়া পার্কই একমাত্র জায়গা যেখানে প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ নিহতদের স্মরণ করতে সমবেত হয়ে থাকে

বেইজিংয়ের তিয়ানেনমেন স্কয়ারে গণহত্যা দিবস উপলক্ষ্যে স্মরণসভার ব্যাপারে হংকংয়ের পুনরায় ঘোষণার পরিপ্রেক্ষিতে শিখা বহনের চাপ অনুভব করছেন কানাডায় চীনা অভিবাসীদের কিছু সদস্য। ৪ জুন ছিল চীনের গণতন্ত্রীপন্থীদের বিক্ষোভ দমানোর ৩৪তম বার্ষিকী। ওইদিন চীনের কেন্দ্রস্থলে ট্যাংক চালিয়ে দেওয়া হয়। এতে কয়েক শ সম্ভবত কয়েক হাজার মানুষ নিহত হয়।

চীনের মাটিতে হংকংয়ের ভিক্টোরিয়া পার্কই একমাত্র জায়গা যেখানে প্রতি বছর বিপুল সংখ্যক মানুষ নিহতদের স্মরণ করতে সমবেত হয়ে থাকে। কিন্তু রোববার ভিক্টোরিয়া পার্ক বেইজিংপন্থীরা ১৯৯৭ সালে চীনের কাছে হংকংকে হস্তান্তর উদযাপনের জন্য দখল করে রাখেন।

- Advertisement -

ভ্যানকুভারে স্মরণ অনুষ্ঠানের আয়োজক সংস্থার চেয়ারউইম্যান ম্যাবেল টাঙ্গ বলেন, এক মাস আগে থেকেই আয়োজকরা প্রস্তুতি গ্রহণ শুরু করে। কারণ, কর্মীরা হংকংয়ের স্মরণ অনুষ্ঠান এগিয়ে নেওয়ার জন্য বাড়তি দায়িত্ব অনুভব করেন। এ বছর মার্চ থেকে আমরা প্রস্তুতি শুরু করি এবং টরন্টো ও ক্যালগেরিসহ কানাডাজুড়ে অন্যান্য সংস্থার সঙ্গেহ আমরা কাজ করি। সুতরাং, প্রতি বছর যারা ভিক্টোরিয়া পার্কে জড়ো হয়ে থাকেন তাদের মধ্যে এই অনুভুতি তৈরি হবে যে, এখনো আমরা ওই গণহত্যা এবং নিহতদের স্মরণ করি।

হংকংয়ের বিক্ষোভকারীদের স্পিরিটের প্রতিধ্বনি করতে ভিক্টোরিয়া পার্কের মতোই ডেভিড লাম পার্ককে বেছে নেওয়া হয়।

টরন্টো অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেসি ইন চায়নার কো-চেয়ার উইনি এনজি বলেন, এবারের স্মরণ অনুষ্ঠান সম্ভবত আগের অনুষ্ঠানগুলোর চেয়ে বেমি প্রাসঙ্গিক। কারণ, হংকং কর্তৃত্ববাদী শাসনের অধীনে চলে গেছে। সেই সঙ্গে আছে কানাডার রাজনীতিতে চীনের সম্ভাব্য হস্তক্ষেপ ও বিদেশে ভিন্ন মতাবলম্বীদের ভয় দেখানোর মতো বিষয়। যেভাবেই হোক আমাদের চোখেল সামনে হংকং এখন পুলিশ রাষ্ট্রে পরিণত হয়েছে। সুশীল সমাজ ও ন্যায় বিচারের গর্বিত প্রথা এখন ভুলণ্ঠিত।

টরন্টোতে স্মরণসভাটি অনুষ্ঠিত হয় মেল লাস্টম্যান স্কয়ারে।

- Advertisement -

Related Articles

Latest Articles