3.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

ঐতিহাসিক রেড রিভার মেটিস চুক্তি অনুমোদন

ঐতিহাসিক রেড রিভার মেটিস চুক্তি অনুমোদন
এমএমএফের প্রেসিডেন্ট ডেভিড চার্ট্র্যান্ড

রেড রিভার মেটিস সেল্ফ গভর্নমেন্ট রিকগনিশন অ্যান্ড ইমপ্লিমেন্টেশন চুক্তি অনুমোদন করেছে ম্যানিটোবা মেটিস ফেডারেশন (এমএমএফ) এবং অনলাইন ও সশরীরে উপস্থিত হাজারো সদস্য। এমএমএফের প্রেসিডেন্ট ডেভিড চার্ট্র্যান্ড বলেন, ভোটাভুটি ছিল অসাধারণ এবং ইতিহাসে সর্ববৃহৎ।

তিনি বলেন, অসংখ্য নাগরিক আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দশকের পর দশক ধরে, কেউ কেউ তাদের সারা জীবন ধরে লড়াই করেছেন। শেষ পর্যন্ত কনফেডারেশনে আমরা আমাদের জায়গা পেলাম। এতো বিপুল সংখ্যক নাগরিককে ভোটাভুটিতে দেখতে পেয়ে আমি দারুণ খুশি। আমাদের নেশনের নতুন যুগের সূচনাকে হাজারো মানুষ হাত তুলে তাদের সমর্থন জানিয়েছেন। আকাশ ছোঁয়ার জন্য হাজারো হাত উঠতে দেখে ও প্রবল বাতাসের মধ্যে প্রেইরি ঘাসের মতো সেগুলো নাচতে দেখে আমি অভিভুত।

- Advertisement -

এমএমএফের তথ্য অনুযায়ী, এই চুক্তি রেড রিভার মেটিসের ওপর সরকারের কর্তৃত্ব হিসেবে ফেডারেশনের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছে এই চুক্তি। সেই সঙ্গে স্বশাসন, রেড রিভার মেটিসের অনুচ্ছেদ ৩৫ এর অধিকার, ভূমির অধিকারের সমস্যার সমাধান ও মেটিস স্ক্রিপ সিস্টেমের স্বীকৃতি দেওয়া হয়েছে চুক্তিতে।

২০১৬ সালে শুরু হওয়া আলোচনার পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হলো। ভোটের আগে তিন মাস ম্যানিটোবা ও সীমান্তের বাইরের নাগরিকদের সঙ্গে ব্যাপক পরামর্শ করতে হয়েছে। চার্ট্র্যঠহু বলেন, আজ আমরা ন্যায়বিচার কানাডা কনফেডারেশনে আমাদের প্রাপ্য অধিকারের পথে আরেক ধাপ এগিয়ে গেলাম। আজ পর্যন্ত নেশন হিসেবে আমরা যত কিছু করেছি এই চুক্তিটি সম্ভবত সেগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

চুক্তিটি এখন কানাডার র‌্যাটিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে এবং এই হেমন্তে হাউস অব কমন্সে উত্থাপন করা হবে। এর মধ্য দিয়ে এটি আইন ও কানাডার সংবিধানে স্থান করে নেবে।

- Advertisement -

Related Articles

Latest Articles