23.8 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

সম্মতির বয়স বাড়িয়ে ধর্ষণের সংজ্ঞা পালটে ফেলল জাপান

সম্মতির বয়স বাড়িয়ে ধর্ষণের সংজ্ঞা পালটে ফেলল জাপান

ধর্ষণের সংজ্ঞা পালটে ফেলেছে জাপান। যৌন অপরাধ আইনের যুগান্তকারী পরিবর্তনে ধর্ষণকে ফের সংজ্ঞায়িতকরণ আর সম্মতির বয়স বৃদ্ধি করে আইন পাশ করেছেন জাপাানের আইনপ্রণেতারা। অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে ধর্ষণের সংজ্ঞাকে ‘জোরপূর্বক যৌন মিলন’ থেকে ‘অসম্মতিমূলক যৌন মিলন’-এ পরিবর্তন করা হয়েছে। আর যৌন মিলনে সম্মতির আইনি বয়স ১৩ থেকে ১৬ বছর করা হয়েছে।

- Advertisement -

শুক্রবার এই নতুন আইনগুলো জাপানের সংসদ ডায়েটের উচ্চকক্ষ কর্তৃক পাশ করা হয়েছে। ১৯০৭ সালে কার্যকর হওয়া আইনের পর এই প্রথমবারের মতো জাপান তার সম্মতির বয়স পরিবর্তন করেছে।

আইন পাশের পরের এক বিবৃতিতে দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, বিলটিতে একটি নতুন ‘ভিজিটেশন রিকোয়েস্ট অফেন্স’ও রয়েছে। যাতে ১৬ বছরের কম বয়সি শিশুদের যৌন উদ্দেশ্যে মিলিত হতে জোরপূর্বক ভয় দেখানো, প্রলোভন অথবা অর্থ দেওয়ার কথা বলা হলে তাদের এক বছর পর্যন্ত জেল অথবা ৫ লাখ ইয়েন (৩ হাজার ৫০০ ইউএস ডলার) জরিমানা হতে পারে।

এর আগে উন্নত দেশগুলোর মধ্যে জাপানেই যৌন মিলনে সম্মতির বয়স সর্বনিম্ন ছিল। ব্রিটেনে এই সম্মতির বয়স ১৬, ফ্রান্সে ১৫ আর জার্মানি এবং চীনে ১৪। নতুন আইনের অধীনে ‘যে ব্যক্তি ১৩ থেকে ১৫ বছর বয়সি কোনো নাবালকের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করবে তাকে শাস্তি দেওয়া হবে যদি সেই যৌন সম্পর্ক স্থাপনকারী ব্যক্তি অপ্রাপ্ত বয়স্ক নারীটির থেকে পাঁচ বা তার বেশি বয়সি হয়।’

এক শতাব্দীরও বেশি সময় পর জাপান সর্বশেষ ২০১৭ সালে যৌন অপরাধের বিষয়ে তার ফৌজদারি কোড সংশোধন করেছিল। যদিও সমালোচকরা তখন এই সংস্কারগুলোকে অপর্যাপ্ত বলে আখ্যায়িত করেছিল।

- Advertisement -

Related Articles

Latest Articles