5.6 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

সিরিয়াল কিলার পল বার্নার্ডোকে মাঝারি নিরাপত্তার কারাগারে স্থানান্তর

সিরিয়াল কিলার পল বার্নার্ডোকে মাঝারি নিরাপত্তার কারাগারে স্থানান্তর
কুখ্যাত সিরিয়াল কিলার ও ধর্ষক পল বার্নার্ডোকে কুইবেকের একটি মাঝারি নিরাপত্তার কারাগারে স্থানান্তর করা হয়েছেছবিপ্রতীকি

কুখ্যাত সিরিয়াল কিলার ও ধর্ষক পল বার্নার্ডোকে কুইবেকের একটি মাঝারি নিরাপত্তার কারাগারে স্থানান্তর করা হয়েছে। এক দশক ধরে বার্নার্ডো কিংস্টনের কাছে মিলহ্যাভেন ইনস্টিটিউশন ও কিংস্টন পেনিশিয়ারিতে ছিলেন। উভয়ই অন্টারিওর সর্বোচ্চ নিরাপত্তার কারাগার।

বর্তমানে তাকে কুইবেকের লা মাকাজা ইনস্টিটিউশনে স্থানান্তর করা হয়েছে। এটি অবস্থিত মন্ট্রিয়লের উত্তরপশ্চিমে লরেন্সিয়ান অঞ্চলে। কী কারণে বার্নার্ডোকে স্থানান্তর করা হয়েছে তা প্রকাশ করা হয়নি। ক্রিস্টেন ফ্রেঞ্চ ও লেসলি মাহাফি পরিবারের প্রতিনিধিত্বকারী আইনজীবী টিমোথি ড্যানসন বলেন, কারেকশন্স কানাডা গত সপ্তাহে তাকে স্থানান্তরের বিষয়টি অবহিত করেছে। ক্রেস্টেন ফ্রেঞ্চ ও লেসলি মাহাফি উভয়েই ধর্ষণের পর বার্নার্ডোর হাতে খুন হন।

- Advertisement -

ডসন বলেন, তবে ঠিক কী কারণে এই স্থানান্তর সেই প্রশ্নের উত্তর তাকে দেওয়া হয়নি। জবাবে বার্নার্ডোর ব্যক্তিগত গোপনীয়তার অধিকারের কথা উল্লেখ করেছে। আমি যখন খবরটি ক্রিস্টেন ও লেসলির পরিবারকে জানায় তখন এটা খুবই হতাশাজনক ছিল। ভয়াবহ সব স্মৃতির সামনে আরেকবার দাঁড় করিয়ে দেয় তাদেরকে।

সাজাপ্রাপ্ত একজন খুনীকে কেন স্থানান্তর করা হলো সে ব্যাপারে কারেকশনাল সার্ভিস অব কানাডাও কোনো মন্তব্য করেনি। শুধু বলেছে, প্রত্যেক সিদ্ধান্তের ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব পায় জননিরাপত্তা।
কারেকশনাল সার্ভিস অব কানাডার একজন মুখপাত্র শুক্রবার বলেন, আমরা কোনো অপরাধীর সুনির্দিষ্ট অপরাধের বিষয়ে মন্তব্য করতে পারি না। আমরা জনগণকে এটা বলতে পারি যে, অপরাধী নিরাপদ ইনস্টিটিউশনে কারাভোগ করতে থাকবেন। যেখানে যথোপযুক্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এটা মনে রাখা দরকার যে এই অপরাধী অনির্দিষ্ট সাজা ভোগ করছেন, যার অর্থ হলো তার কারাভোগের কোনো শেষ দিন নেই।

জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো এই স্থানান্তরকে হতাশাজনক ও অবোধ্য বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এই সিদ্ধান্তে আতঙ্কিত ভুক্তভোগী পরিবার ও কানাডিয়ানদের পাশে রয়েছি আমি। ফেডারেল প্রসিকিউটর হিসেবে আমি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছি। সেই আলোকে আমি বলতে পারি, আমার বিশ^াস সিএসসি এ ব্যাপারে ভুক্তভোগীকেন্দ্রিক ও ট্রমা-ইনফরমড অ্যাপ্রোচ অবলম্বন করতেদ পারে এ ব্যাপারে। সেক্ষেত্রে স্থানান্তর প্রক্রিয়াটি সরাসরি সিএসসি কমিশনার কেলি দেখবেন।
নব্বয়ের দশকের গোড়ার দিকে অন্টারিওর স্ট্রিট ক্যাথেরিন্সে ১৫ বছর বয়সী ফ্রেঞ্চ ও ১৪ বছর বয়সী মাহাফিকে অপহরণ, ধর্ষণ, নির্যাতন ও খুন করার অপরাধে বার্নাডোর যাবজ্জীবন কারাদ- হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles