5.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

বিশ্বের যত চিফ হিট অফিসার, সবাই কি নারী?

বিশ্বের যত চিফ হিট অফিসার, সবাই কি নারী?
বিশ্বের বিভিন্ন দেশেই চিফ হিট অফিসার আছেন

নগরের তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তার নিয়োগের মাধ্যমে এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তর সিটিতে ‘চিফ হিট অফিসার’ (সিএইচও) নিয়োগ দেওয়া হলো।

গত বুধবার বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম নিজেই এ তথ্য জানান।

- Advertisement -

বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে চিফ হিট অফিসার আছেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি থেকে শুরু করেছে সিয়েরা লিওনের ফ্রিটাউন, গ্রিসের এথেন্স, চিলির সান্তিয়াগো, মেক্সিকোর মনট্রে ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার আছেন। তাদের সবাই নারী।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার এ পদটি তৈরি করেছে। জানা যায়, ২০৩০ সাল নাগাদ বিশ্বের ১০০ কোটি মানুষকে চরম তাপমাত্রা থেকে রক্ষা করার লক্ষ্যে এ পদ তৈরি করা হয়েছে। তবে শুধু যে এটি কারণ তা না। এর বাইরে উদ্ভাবনী নীতি এবং আর্থিক সমাধান ছাড়াও জলবায়ু পরিবর্তনের ইস্যুতে সমাধানের বিষয় রয়েছে। ২০২১ সালে প্রথম চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামি শহরের সিএইচও পদে নিয়োগ পান জেন গিলবার্ট। তিনি চরম তাপদাহের কারণে মানব স্বাস্থ্য, জীবন এবং জীবিকার ক্রমবর্ধমান ঝুঁকি মোকাবিলায় কাজ করেন। তার ৩০ বছরের বেশি সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, জলবায়ু প্রশমন এবং অভিযোজন এবং শহুরে স্থিতিস্থাপকতা বিষয়ে অভিজ্ঞতা আছে।

গ্রিসের এথেন্সের চিফ হিট অফিসার পদে আছেন এলেনি মাইরিভিলি। সম্প্রতি তাকে ইউএন হ্যাবিট্যাটের গ্লোবাল চিফ হিট অফিসার হিসেবেও ঘোষণা করা হয়েছে। বিশ্বের ৬০টি দেশের বিভিন্ন শহরের তাপমাত্রা সহনীয় পর্যায়ে আনার কাজ করছেন তিনি।

এ ছাড়া দক্ষিণ আমেরিকার দেশ চিলির সান্তিয়াগোর চিফ হিট অফিসার হিসেবে নিযুক্ত আছেন ক্রিস্টিনা হুইদোব্রো তর্নভাল। পাবলিক পলিসি, নগর পরিকল্পনা এবং স্থানীয় উন্নয়নে প্রকল্প সমন্বয়ে তার ১৫ বছরের অভিজ্ঞতা রয়েছে। তিনি আঞ্চলিক সরকারের রেসিলিয়েন্ট আরবান প্রজেক্ট ইউনিটের প্রধান। চিফ হিট অফিসার হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি তিন বছর ধরে শহরের চিফ রেসিলেন্স অফিসার ছিলেন।

সিয়েরা লিওনের ফ্রিটাউনের চিফ হিট অফিসারের দায়িত্বে আছেন ইউজেনিয়া কার্গবো। ক্যারিয়ারের শুরুর দিকে তিনি ব্যাংকিং খাতে ছিলেন। ২০১১ সালে তিনি ইউনাইটেড ব্যাংক ফর এশিয়ায় কাস্টমার সার্ভিস অফিসার হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তিনি এ খাত থেকে বের হয়ে আসেন। ইউনিভার্সিটি অব সিয়েরা লিয়ন থেকে তিনি ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন এবং মাস্টার্স সম্পন্ন করেন ইউনিমাক, মিলান থেকে।

এ ছাড়া অস্ট্রেলিয়ার মেলবোর্নের চিফ হিট অফিসার হিসেবে দায়িত্বে আছেন দুইজন। তারা হলেন ক্রিস্টা মিলনে এবং টিফানি ক্রফোর্ড। এটিই অস্ট্রেলিয়ার প্রথম শহর যেখানে তীব্র তাপমাত্রা কমানোকে প্রধান ইস্যু হিসেবে নেওয়া হয় এবং এ পদে দুইজনকে নিয়োগ দেওয়া হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles