21.9 C
Toronto
শনিবার, জুন ২২, ২০২৪

৯৬ বছর বয়সী দ্রুততম মানবী ফেয়ারহেড

৯৬ বছর বয়সী দ্রুততম মানবী ফেয়ারহেড
টামারাক অটোয়া রেস উইকেন্ডে ফেয়ারহেড পাঁচ কিলোমিটার দুরুত্ব মার্কিন নাগরিক বেটি লিন্ডবার্গের চেয়ে ৫ মিনিট আগে অতিক্রম করেছেন

রেজিয়ানি ফেয়ারহেড শনিবার অটোয়ার সিটি হলের সামনে যখন স্টার্টিং লাইনে দাঁড়ান তখন তাকে ঘিরে ছিল হাজারো প্রতিযোগী, যাদের প্রায় সবাই তার চেয়ে বয়সে ছোট। কিন্তু ২৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার দিনে দেশের রাজধানীতে যখন সূর্য অস্ত গেলো তখন স্বস্তির নিঃশ্বাস নিলেন ৯৬ বছর বয়সী ফেয়ারহেড। দ্রুত ছুটে গেলেন।
৫১ মিনিট ৯ সেকেন্ড পর বিশ^ রেকর্ডটি তার অধিকারে চলে এলো। বড় এই অর্জনের পরদিন এক সাক্ষাৎকারে ফেয়ারহেড বলেন, দারুণ অনুভূতি। যা করতে পেরেছি সেজন্য আমি গর্বিত।

টামারাক অটোয়া রেস উইকেন্ডে ফেয়ারহেড পাঁচ কিলোমিটার দুরুত্ব মার্কিন নাগরিক বেটি লিন্ডবার্গের চেয়ে ৫ মিনিট আগে অতিক্রম করেছেন। ৯৫ থেকে ৯৯ বছর বয়সী নারীদের মধ্যে এই বিশ^ রেকর্ডটি এতোদিন লিন্ডবার্গের দখলে ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে আটলান্টা পিচট্রি ম্যারাথন উইকেন্ড যখন ৫৫ মিনিট ৪৮ সেকেন্ডে শেষ করেন লিন্ডবার্গের তখন বয়স ছিল ৯৭ বছর।

- Advertisement -

ফেয়ারহেড বলেন, জীবনের প্রথম ৯৫ বছর তিনি বোলিং ও হর্স শুর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। কিন্তু বছরখানেক আগে পারলে রিডো সিনিয়রস’ ভিলেজের এক বন্ধু আমাকে অটোয়ার বার্ষিক ম্যারাথন উইকেন্ডে ৫ কিলোমিটার দৌঁড়ানোর জন্য উৎসাহিত করেন। তখন তিনি তাতে রাজি হন। ওই বয়স শ্রেণিতে ৫৮ মিনিট ৫২ সেকেন্ডে ৫ কিলোমিটার অতিক্রম করে কানাডিয়ান রেকর্ড সৃষ্টি করেন তিনি। বিশ^ রেকর্ড থেকে তিনি মাত্র তিন মিনিট দূরে ছিলেন। এরপর থেকে তার দৃষ্টি চলে যায় সেদিকে।

মার্চ থেকে তিনি ফিজিথেরাপিস্ট ও রানিং কোচ রিচেল উইকসের কাছে প্রশিক্ষণ শুরু করেন। প্রতি সপ্তাহে তিনবার তিনি উইকসের সঙ্গে হাঁটতে বেরোতেন। বাকি দিনগুলোতে বাড়িতে মৌলিক কিছু শরীর চর্চা করতেন।

- Advertisement -

Related Articles

Latest Articles