-6.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

এয়ার কানাডা, ওয়েস্টজেটের প্রতি গ্রাহক সন্তুষ্টি তলানিতে

এয়ার কানাডা, ওয়েস্টজেটের প্রতি গ্রাহক সন্তুষ্টি তলানিতে
গ্রাহক সন্তুষ্টিতে উত্তর আমেরিকার শীর্ষ এয়ারলাইনগুলোর মধ্যে কানাডার বৃহৎ দুই এয়ারলাইন্স এয়ার কানাডা ও ওয়েস্টজেট স্বাভাবিক গড়েরও কম স্কোর পেয়েছে

গ্রাহক সন্তুষ্টিতে উত্তর আমেরিকার শীর্ষ এয়ারলাইনগুলোর মধ্যে কানাডার বৃহৎ দুই এয়ারলাইন্স এয়ার কানাডা ও ওয়েস্টজেট স্বাভাবিক গড়েরও কম স্কোর পেয়েছে। নতুন এক সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। আকাশ পরিবহন শিল্পে গ্রাহক হতাশা যে বাড়ছে সমীক্ষার এই ফলাফল সেটাই নির্দেশ করছে।
জে.ডি. পাওয়ার পরিচালিত সমীক্ষায় ইকোনমি ক্লাসের সেবার ক্ষেত্রে এয়ার কানাডা গ্রাহক সন্তুষ্টিতে স্কোর করেছে এক হাজারের মধ্যে ৭৮২। ওয়েস্টজেটের স্কোর দাঁড়িয়েছে ৭৬৫।

মিশিগানভিত্তিক কোম্পানিটির ব্যবস্থঅপনা পরিচালক মাইকেল টেইলর বলেন, গ্রাহক হতাশার মূলে রয়েছে উচ্চ ভাড়া, জনবহুল উড়োজাহাজ এবং ফ্লাইট বেছে নেওয়ার ক্ষেত্রে সীমিত বিকল্প। এ কারণেই আকাশ পরিবহন কোম্পানিগুলো এ বছর উচ্চ রাজস্ব আয় করেছে। মহামারির কারণে দীর্ঘ মন্দার পর এই সাফল্য পেয়েছে এ খাতের কোম্পানিগুলো। অনেক এয়ারলাইন্স তাদের সর্বোচ্চ সক্ষমতায় পরিচালিত হচ্ছে। যদিও ২০১৯ সালের তুলনায় শ্রম ও জ্বালানির ব্যয় বেশি হওয়ায় মুনাফা মার্জিন তুলনামূলক কম হচ্ছে। এ ছাড়া সক্ষমতাও মহামারি পূর্ববর্তী অবস্থায় পৌঁছায়নি এখনো।

- Advertisement -

বৈশ্বিক পাইলট সঙ্কট উত্তর আমেরিকাতেও সমস্যা তৈরি করেছে এবং চার বছর আগের তুলনায় কেন আকাশে কম উড়োজাহাজ এই তথ্য দিয়ে সেই ব্যাখ্যা সহজেই দেওয়া সম্ভব। কোনো কোনো এয়ারলাইন্স ছোট উড়োজাহাজ বসিয়ে রাখছে, যাতে করে একটি ফ্লাইটে যতটা সম্ভব বেশি যাত্রী পরিবহন করা যায়। কারণ, তারা ফ্লাইট শিডিউল ছোট করে আনছে।

সমীক্ষা ছাড়াও যাত্রী অসন্তুষ্টি অন্যভাবেও ব্যাখ্যা করা যায়। কানাডিয়ান ট্রান্সপোর্টেশন এজেন্সিতে এপ্রিলের শেষ পর্যন্ত অভিযোগের স্তুপ ছিল ৪৫ হাজার। এক বছর আগের তুলনায় এ সংখ্যা তিনগুনেরও বেশি।

সমীক্ষায় তিনটি পৃথক শ্রেণিতে এয়ারলাইন্সগুলোর র‌্যাংকিং করা হয়েছে। এগুলো হলো ফার্স্ট ক্লাস ও বিজনেস ক্লাস, প্রিমিয়াম ইকোনমি ও ইকোনমি ও বেসিক ইকোনমি। প্রথম দুই শ্রেণিতে এয়ার কানাডার অবস্থান দাঁড়িয়েছে ছয়টির মধ্যে পঞ্চম। ইকোনমি শ্রেণিতে ১১টি এয়ারলাইনের মধ্যে ওয়েস্টজেটের অবস্থান হয়েছে অষ্টম।

এ ব্যাপারে বক্তব্যের জন্য যোগাযোগ করা হলেও কোনো এয়ারলাইন্সই তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles