5.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

মাঠ পর্যায়ে বডি ক্যামেরা পরীক্ষা করছে আরসিএমপি

মাঠ পর্যায়ে বডি ক্যামেরা পরীক্ষা করছে আরসিএমপি
বডি ক্যামেরার ব্যাপক ব্যবহারের ব্যাপারে তথ্য পেতেই মাঠ পর্যায়ের এই পরীক্ষা করা হচ্ছে

কর্মকর্তারা সামনের দিনে দেশের তিনটি অংশে বডি ক্যামেরার মাঠ পর্যায়ের পরীক্ষা শুরু করবেন বলে আশা করছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)। নোভা স্কশিয়া, নুনাভাট ও আলবার্টার আরসিএমপি সদস্যরা ক্যামেরা থেকে ধারণকৃত অডিও এবং ভিডিও ডিজিটাল এভিডেন্স ম্যানেজমেন্ট সিস্টেমে আপলোডের পর তা পাবেন। এই স্থানগুলোতে ৩০০ পর্যন্ত ক্যামেরা চালু করা হবে।

বডি ক্যামেরার ব্যাপক ব্যবহারের ব্যাপারে তথ্য পেতেই মাঠ পর্যায়ের এই পরীক্ষা করা হচ্ছে। তবে জাতীয়ভাবে ১৮ মাসের আগে এটি চালু হচ্ছে না। তবে এটা চালু হলে মাউন্টিদের দায়িত্ব পালনকালে এসব ক্যামেরা পরিধান করতে হবে।

- Advertisement -

পুলিশ বলছে, এই ক্যামেরা কমিউনিটি ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে আস্থা বৃদ্ধিতে সহায়ক হতে পারে। কারণ, যেসব ফুটেজ ধারণ করা হবে তা হবে কর্মকর্তা ও জনগণের মধ্যে যোগযোগের সত্যিকারের তথ্য সরবরাহ করবে।

চলতি বছরের গোড়ার দিকে আলবার্টা সরকার প্রদেশে কর্মরত সব কর্মকর্তার জন্য বডি ক্যামেরা বাধ্যতামূল করার কথা ঘোষণা করেছিল। এই ক্যামেরার পরিচালন নীতি কী হবে গত অক্টোবরে তা ঘোষণা করেছে আরসিএমপি। দেশব্যাপী ১০ হাজার থেকে ১৫ হাজার ক্যামেরা মোতায়েনের একটা হিসাব দেয় তারা।

আরসিএমপির অন্তবর্তী কমিশনার মাইক ডুহেম এক বিবৃতিতে বলেছেন, কানাডিয়ানরা আরসিএমপির কাছ থেকে আরও বেশি জবাবদিহিতা আশা করছে এবং এটা যৌক্তিক। বাহিনীও আস্থা বাড়াতে পদক্ষেপ নিচ্ছে। আধুনিক ও জবাবদিহিমূলক আরসিএমপি গড়ে তোলার পথে কর্মকর্তাদের বডি ক্যামেরা পরিধান আরেকটি পদক্ষেপ।

জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো এক বিবৃতিতে বলেছেন, আইন প্রয়োগকারী সংস্থার আস্থঅ ধরে রাখার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আরসিএমপির এই সিদ্ধান্ত তাদের সেবার ব্যাপারে কমিউনিটির আস্থা বাড়াতে ভূমিকা রাখবে।

- Advertisement -

Related Articles

Latest Articles