7.7 C
Toronto
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

স্বাস্থ্যসেবা বিল পাস করলো অন্টারিও

স্বাস্থ্যসেবা বিল পাস করলো অন্টারিও
বিল ৬০ বা ইওর হেলথ অ্যাক্ট কুইনস পার্কে গত সোমবার পাস নকরে ফোর্ড সরকার রয়্যাল সম্মতি পাওয়ার পর এটি কার্যকর হবে স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স গত ফেব্রুয়ারিতে আইনটি প্রথম উপস্থাপন করেন

আরও বেশি সংখ্যক বেসরকারি ক্লিনিকে ওএইচআইপির আওতার মধ্যে পড়ে এমন অস্ত্রোপচার সম্পন্নের অনুমতি দিয়ে একটি বিল পাস করেছে অন্টারিও সরকার। তবে এর বিরুদ্ধে আইনী পদক্ষেপের হুমকি দিয়েছেনর স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করে ব্যক্তি ও সংগঠনগুলো।

বিল ৬০ বা ইওর হেলথ অ্যাক্ট কুইন’স পার্কে গত সোমবার পাস নকরে ফোর্ড সরকার। রয়্যাল সম্মতি পাওয়ার পর এটি কার্যকর হবে। স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স গত ফেব্রুয়ারিতে আইনটি প্রথম উপস্থাপন করেন। স্বাস্থ্যমন্ত্রী সে সময় যুক্তি তুলে ধরে বলেন, প্রদেশে যে বিপুল সংখ্যক অস্ত্রোপচার অনিষ্পন্ন রয়েছে তা সম্পন্ন করতে আইনটি জরুরি। ডায়াগনোসিস এবং প্রয়োজন হলে অস্ত্রোপচারের জন্য লোকজনকে মাসের পর মাস অপেক্ষায় রাখা উচিত নয়।

- Advertisement -

বিলের অধীনে লাভজনক ও অলাভজনক উভয় ধরনের ক্লিনিকইঅন্টারিও হেলথ ইন্স্যুরেন্স প্ল্যানের আওতায় ছানি অপসারণ, এমআরআই, সিটি স্ক্যান, ছোটোখাটো গাইনোকোলজি অস্ত্রোপচার এবং সবশেষে কোমর ও হাঁটু প্রতিস্থাপন করতে পারবে।

তবে আইনটি নিয়ে সমালোচনাও উঠেছে। প্রদেশের বিরোধীদল বরাবার বলে আসছে, এই পরিকল্পনা দুই স্তরের ব্যবস্থা চালু করবে এবং এর ফলে কিছু রোগী অনেককে পেছনে ফেলে আগে সেবা পাবেন।

এনডিপির হেলথ ক্রিটিক ফ্রান্স গেলিনাস ভোটাভুটির আগে সাংবাদিকদের বলেন, আজকের দিনটি বেদনার। আমাদের প্রদেশের ইতিহাসে এটি খারাপ দিন হিসেবে রয়ে যাবে। প্রয়োজনের ভিত্তিতে সেবাপ্রাপ্তির অধিকারকে ককনজার্ভেটিভ সরকার বিদায় জানাচ্ছে। সেই সঙ্গে অসুস্থ্য ব্যক্তিদের কাজে লাগিয়ে বিনিয়োগকারীদের অর্থ তৈরির সুযোগ করে দিচ্ছে।
এনডিপি বলেছে, তারা ইওর হেলথ অ্যাক্টে ৭৪টি সংশোধনী দিয়েছিলেন। কিন্তু এর একটিও ডগ ফোর্ড সরকার গ্রহণ করেনি বা বিবেচনায় নেয়নি।

আইনটির পরিমার্জিত সংস্করণে দেখা যায়, মাত্র একটি পরিবর্তন আনা হয়েছে এবং তাও কারিগরী বিষয়ে।

- Advertisement -

Related Articles

Latest Articles