9.7 C
Toronto
রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

চঙ্গকে হুমকির বিষয়টি এখনো তদন্ত করছে সরকার

চঙ্গকে হুমকির বিষয়টি এখনো তদন্ত করছে সরকার
জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো

কনজার্ভেটিভ এমপিকে চঙ্গকে দেওয়া চীন সরকারের হুমকির বিষয়টি কেন কোনো কেবিনেট মন্ত্রীকে জানানো হয়নি, এখনো তা তদন্ত করে দেখছে ফেডারেল সরকার। জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো শনিবার এ তথ্য জানিয়েছেন।
অটোয়াতে লিবারেল পলিসি সম্মেলনের সাইডলাইনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এ জন্য দোষী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনার বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে। কেন বিষয়টি জননিরাপত্তামন্ত্রীর কাছে সরাসরি আনা হলো না সেটা উদঘাটন করা জরুরি। প্রধানমন্ত্রীর কাছেই বা কেন উত্থাপন করা হলো না সেটা জানাও গুরুত্বপূর্ণ। কারণ, বিষয়টি আমরা খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছি।

সরকার এখন কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিসকে এটা পরিস্কার করে জানিয়ে দিয়েছে যে, কোনো এমপির ব্যাপারে কোনো ধরনের হুমকি থাকলে তা প্রধানমন্ত্রী জননিরাপত্তামন্ত্রীর অবশ্যই অবহিত করতে হবে। তথ্যের ব্যাপারে গোয়েন্দা সংস্থা কতটা নিশ্চিত সে বিবেচনা না করেই।

- Advertisement -

চীন সরকার যে হংকংয়ে তাকে ও তার পরিবারকে ভয় দেখানোর উপায় খুঁজছিল গত সপ্তাহে গ্লোব অ্যান্ড মেইলের খবর দেখে তা জানতে পারেন মাইকেল চো। ২০২১ সালে এ সংক্রান্ত খবর সিএসআইএসের কাছে ছিল বলে গ্লোব অ্যান্ড মেইল তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে। চীনের জিনজিয়াঙ্গে উইঘর মুসলিমদের ব্যাপারে চীন সরকারের কার্যক্রমকে গণহত্যা আখ্যা দিয়ে হাউস অব কমন্সে একটি প্রস্তাব এনেছিলেন চঙ্গ।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, এই তথ্য গোয়েন্দা সংস্থার বাইরে কাউকে জানায়নি। তবে ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজরকে দুই বছর আগে এ কথা জানানো হয়েছিল বলে চঙ্গকে বলা হয়েছে। তবে জাস্টিন ট্রুডো এবং সে সময় জননিরপাত্তা মন্ত্রণালয়ের দায়িত্ব পালনকারী বিল ব্লেয়ার কেউই এ ব্যাপারে কিছু জানতেন না বলে জানিয়েছেন।

সাম্প্রতিক বছরগুলোতে কানাডায় চীন সরকারের বিদেশি হস্তক্ষেপের যে ঘটনা চঙ্গের বিষয়টি তার মধ্যে সর্বশেষ। ২০১৯ ২০২১ সালের ফেডারেল নির্বাচনের ফলাফলেও প্রভাব বিস্তারের চেষ্টা করেছিল চীন।

- Advertisement -

Related Articles

Latest Articles