14.9 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম মারা গেছেন

অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম মারা গেছেন

খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম মারা গেছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থানীয় সময় গতকাল সোমবার রাত ১২টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।

- Advertisement -

আজ মঙ্গলবার সন্ধ্যায় তার মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকার অধ্যাপক আদনান মোর্শেদ।

অধ্যাপক নুরুল ইসলাম বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ার‌ম্যান ছিলেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত খাদ্য নীতি বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনষ্টিটিউটের (ইফপ্রি) ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৭ সালে এ সংস্থার মহাপরিচালকের জ্যেষ্ঠ নীতি পরামর্শক হিসেবে যোগ দিয়েছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন নুরুল ইসলাম। তিনি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) চেয়ারম্যান ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন নুরুল ইসলাম।

অধ্যাপক নুরুল ইসলাম বিশ্বের ইয়েল, অক্সফোর্ড, কেমব্রিজ এবং লন্ডন স্কুল অব ইকনোমিকসের মতো বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অ্যাকাডেমিক পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২৫টিরও বেশি বই লিখেছেন।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles