27.5 C
Toronto
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

নকল অ্যাপ চেনার উপায়

নকল অ্যাপ চেনার উপায়

স্মার্টফোনে বিভিন্ন কারণে অ্যাপ ডাউনলোড করেন হরহামেশাই। বিভিন্ন ব্যাংকিং অ্যাপ, শপিং ওয়েবসাইট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, গান শোনা, ছবি এডিটিং অ্যাপ রয়েছে সবার ফোনেই। এর মধ্যে হ্যাকাররা নকল অ্যাপ তৈরি করে ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে। এর পর চুরি করছে ব্যক্তিগত তথ্য। জেনে নিন কীভাবে নকল অ্যাপ চিনবেন।

  • গুগল প্লে প্রটেক্টের সাহায্যে অ্যাপ ও ডিভাইসকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করতে পারেন। গুগল প্লে প্রটেক্ট চালু করুন। এ জন্য প্লে স্টোর অ্যাপে প্রোফাইল আইকনে যান এবং প্লে প্রটেক্টে ট্যাপ করুন, সেটিংসে প্লে প্রটেক্ট দিয়ে স্ক্যান অ্যাপ চালু করুন।
  • আপনার ডিভাইসটি ভেরিফাই সার্টিফাইড করে নিতে পারেন। এ জন্য গুগল প্লে স্টোর অ্যাপ খুলুন। ওপরের ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন। এর পর সেটিংসের যান এবং আপনার ডিভাইসটি প্লে প্রোটেক্ট সার্টিফাইড কিনা, তা পরীক্ষা করুন।
  • ডাউনলোড করার আগে অ্যাপের বিবরণ ভালোভাবে পড়ে নিন। যদি কোনো অ্যাপে প্রচুর বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পান, তা হলে এটিকে ভুয়া অ্যাপের সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। কেননা সন্দেহ নেই যে, কোনো বিশ্বস্ত ডেভেলপার এ ধরনের ভুল করবেন না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো ওই অ্যাপটি ভুয়া হওয়ার আশঙ্কাই বেশি।
  • অ্যাপটি আসল, নাকি ভুয়া তা যাচাই করার এটি খুবই ভালো একটি উপায় হচ্ছে এর ডাউনলোডের সংখ্যা দেখা। যদি ডাউনলোডের সংখ্যা অনেক হয়ে থাকে তা হলে এটি কখনই সম্ভব নয় যে, এত বিপুলসংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছে।
  • অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শনের চেষ্টা করুন। একই সঙ্গে অ্যাপ স্টোরের বিবরণ থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। একটি অ্যাপ ডাউনলোড করার আগে এর ডেভেলপার সম্পর্কে জানার চেষ্টা করুন।
- Advertisement -

Related Articles

Latest Articles