18.3 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

আইনে পরিণত হচ্ছে বিল সি-১১

আইনে পরিণত হচ্ছে বিল সি-১১
বিলটির প্রস্তাবক হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ বলেন বিষয়টি খুবই পরিস্কার এবং তা হলো স্ট্রিমারদের কানাডিয়ান সংস্কৃতিতে অবদান রাখতে হবে

লিবারেলদের আনা বিল সি-১১ নামে পরিচিত অনলাইন স্ট্রিমিং বিল সিনেটের ভোটে পাস হয়েছে। এখন এটি রয়্যাল অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এটি আইনে পরিণত হলে নেটফ্লিক্স ও ইউটিউবের মতো ডিজিটাল প্ল্যাটফরমকে কানাডিয়ান কনটেন্টেনের জন্য অর্থ পরিশোধ করতে হবে।
অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফরমগুলোকে কানাডিয়ান রেডিও-টেলিভিশন অ্যান্ড টেলিকমিউনিকেশন্স কমিশনের কর্তৃত্বে আনতে বিলের মাধ্যমে সম্প্রচার আইনকে হালনাগাদ করা হচ্ছে। এ ছাড়া যেসব প্ল্যাটফরম কানাডায় তাদের গ্রাহকদের জন্য কানাডিয়ান কনটেন্ট দেখাবে না তাদের জন্য শাস্তির ব্যবস্থাও রাখঅ হয়েছে আইনে।

সরকার বলছে, তবে ব্যক্তিগত যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা কনটেন্ট পোস্ট করেন তাদের ক্ষেত্রে এই বিল প্রযোজ্য হবে না। এই বিলের বিরোধীতার অন্যতম কারণ হচ্ছে এটি। তবে এটা প্রযোজ্য হবে ফেসবুক ও টিকটকের মতো মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর, যারা স্পোর্টিং ইভেন্ট ও লাইভ স্ট্রিমিংয়ের মতো বাণিজ্যিক প্রোগ্রাম বিতরণ করে থাকে।

- Advertisement -

বিলটি রয়্যাল সম্মতি পেলে সিআরটিসির জন্য নীতি নির্দেশনা জারি করা হবে। জনগণের সঙ্গে পরামর্শ করে তারা নীতিমালা তৈরি করবে।
কুইবেকের সিনেটর ও সিনেটে লিবারেল পার্টির প্রতিনিধি মার্ক গোল্ড বলেন, যেসব পাø্যাটফরম বাণিজ্যিক কার্যক্রমের মাধ্যমে অর্থ আয় করে তাদেরকে অবশ্যই কানাডিয়ান কনটেন্ট নির্মাতা ও স্থানীয় কনটেন্টের জন্য তা পুনর্বিনিয়োগ করতে হবে।

বিলটির প্রস্তাবক হেরিটেজ মন্ত্রী পাবলো রড্রিগেজ বলেন, বিষয়টি খুবই পরিস্কার এবং তা হলো স্ট্রিমারদের কানাডিয়ান সংস্কৃতিতে অবদান রাখতে হবে। এই আইনের মাধ্যমে আমরা এটা নিশ্চিত করতে চাই যে, কানাডার দারুণ সব মেধাবীদের অনলাইনে বড় ও উজ্জ্বল মঞ্চ রয়েছে।
লিবারেলদের আনা এই বিলের প্রতি সমর্থন জানিয়েছে এনডিপি ও ব্লক কুইবেকোয়িস। তবে কনজার্ভেটিভরা একে সেন্সরশিপ বিল আখ্যা দিয়ে এটি বাতিল করতে তহবিল সংগ্রহের কাজ করছে।

- Advertisement -

Related Articles

Latest Articles