21.3 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

গুগল ছাড়লেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘গডফাদার’ হিনটন

গুগল ছাড়লেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘গডফাদার’ হিনটন
জিওফ্রে হিনটন ছবি রয়টার্স

কৃত্রিম বুদ্ধিমত্তার গডফাদার বলে পরিচিত জিওফ্রে হিনটন গুগল ছেড়েছেন। সোমবার (১ মে) তিনি নিজেই তার গুগল ছাড়ার বিষয়টি নিশ্চিত করে জানান, তিনি গত সপ্তাহে গুগলে তার অবস্থান থেকে পদত্যাগ করেছেন। খবর সিএনএন নিউজের।

হিনটন জানান, তিনি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার বিপজ্জনক হয়ে ওঠার বিষয়টি নিয়ে শঙ্কিত। আর তাই তিনি গুগলে তার খণ্ডকালীণ চাকরিটি ছেড়ে দিয়েছেন। হিনটন তাদের একজন, যারা মানুষের মস্তিষ্কের গঠন অনুসরণ করে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ ঘটাতে অগ্রণী ভূমিকা পালন করেছেন। দীর্ঘ কয়েক দশক ধরেই হিনটন গুগলের হয়ে কাজ করে আসছিলেন।

- Advertisement -

নিজের পদত্যাগের বিষয়ে হিনটন নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘এতদিন আমি নিজেকে খুব সাদামাটা বুঝ দিয়েছি। আমি ভেবেছি, আমি যদি এটা না করতাম তাহলে কেউ না কেউ তো করতোই।’

সোমবার এক টুইটে হিনটন জানান, তিনি গুগল ছেড়েছেন, কারণ তিনি চান আরও স্বাধীনভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ নিয়ে কথা বলতে। আর এটি নিয়ে কথা বলতে গেলে গুগলের প্রসঙ্গ আসবেই। নৈতিক সংঘর্ষ এড়াতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘আমি গুগল ছেড়েছি যাতে আমি কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ নিয়ে কথা বলতে পারি। কথা বলার সময় আমাকে যাতে এটি ভাবতে না হয় যে, আমার মন্তব্যের প্রভাব গুগলের ওপর পড়তে পারে।’ তিনি টুইটে আরও জানান, গুগল অতীতে এই বিষয়ে দায়িত্বশীলতার সঙ্গেই কাজ করেছে।

গুগলের প্রধান বিজ্ঞানী জেফ ডিন বলেছেন, হিনটন কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে মৌলিক পরিবর্তন এনে দিয়েছেন। তিনি গুগলে জিওফ্রে হিনটনের দীর্ঘ কয়েক দশকের অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles