23.6 C
Toronto
শুক্রবার, জুন ২১, ২০২৪

বর্ধিত বরাদ্দ চায় অন্টারিওর হসপিসগুলো

বর্ধিত বরাদ্দ চায় অন্টারিওর হসপিসগুলো
প্রায় ৭৫টি হসপিসের একটি গ্রুপ বলেছে এসব স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান প্রদেশের কাছ থেকে বার্ষিক ৫ কোটি ৩০ লাখ ডলার পেয়ে থাকে

অর্থ সংকটে থাকা অন্টারিওর হসপিসগুলো প্রদেশের কাছ থেকে আরও বেশি বার্ষিক তহবিল চায়। কারণ, মহামারির শুরুতে যে ব্যয় বৃদ্ধি পেয়েছিল তা এখনো কমেনি।

প্রায় ৭৫টি হসপিসের একটি গ্রুপ বলেছে, এসব স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান প্রদেশের কাছ থেকে বার্ষিক ৫ কোটি ৩০ লাখ ডলার পেয়ে থাকে। এর ৬০ শতাংশ ব্যয় হয় ক্লিনিক্যাল সেবায়। বাকি ব্যয় বহন করা হয় অনুদান প্রদানকারীদের অর্থে। কিন্তু মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি ব্যয় বেড়ে গেছে। এর কারণ মূলত হসপিস সেবার চাহিদা বৃদ্ধি, যা প্রতিষ্ঠানগুলোকে সংকটে ফেলে দিয়েছে।

- Advertisement -

হসপিস প্যালিয়েটিভ কেয়ার অন্টারিওর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা রিক ফার্থ বলেন, তারা তহবিল কমায়নি, কিন্তু খরচ অনেক বেড়ে গেছে। খরচ জোগাতে অনেকেই সঞ্চিত অর্থ ব্যবহার করছে। অনেকে তহবিল বাড়ানোর চেষ্টা করছে। কিন্তু অনেক কমিউনিটিতেই তারা খরচের সর্বোচ্চ সীমায় পৌঁছে গেছে। তাই হসপিসগুলো সরকারের কাছে তাদের কাজের মূল্যায়ন দাব্ িকরছে, যাতে করে তারা তহবিল সংগ্রহে চাপের মধ্যে না পড়ে।

হসপিস প্যালিয়েটিভ কেয়ার অন্টারিও বলেছে, বর্ধিত এই ব্যয় নির্বাহে বার্ষিক ৪ কোটি ৬০ লাখ ডলার বাড়তি তহবিল প্রয়োজন। ফার্থ বলেন, স্বাস্থ্যসেবা ব্যবস্থায় হসপিসের তাৎপর্যপূর্ণ প্রভাব রয়েছে। দিনশেষে চাইলেও অনেকের জন্য হাসপাতাল শেষ আশ্রয়স্থল নয়। সুতরাং, হসপিস সার্বিখ স্বাস্থ্যসেবা ব্যবস্থায় যেসব সুবিধা দিচ্ছে তা একদিকে যেমন দক্ষতার দৃষ্টিকোণ থেকে একইভাবে মানের দৃষ্টিকোণ থেকেই জরুরি।

তহবিলের যে প্রয়োজন তার সঙ্গে একমত মেইসন সাডব্যারি হসপিস। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জুলি অউবে বলেন, প্রয়োজন হলে যে কেউ জীবনের শেষ বেলায় মানসম্মত সেবা পাওয়ার দাব্ িকরতে পারেন। আমাদের অনেক বেশি গ্রাহক। এই হসপিসের জন্য বার্ষিক তহবিল সংগ্রহের প্রয়োজন ১০ লাখ ডলার। যদিও মহামারির সময় আমরা এর দ্বিগুন সংগ্রহ করেছিলাম। এ বছর সংগ্রহ করেছি ১৬ লাখ ডলার। সুতরাং, প্রতি বছরই তহবিলের পরিমাণ বাড়ছে।

নিয়ার নর্থ প্যালিয়েটিভ কেয়ার নেটওয়ার্কের একজন হসপিস সমন্বয়কারী বলেন, গ্রাহকের সংখ্যা ব্যাপক সংখ্যায় বেড়েছে। স্কট গার্ডিনার বলেন, অন্টারিও সরকারের হসপিস সেবার গুরুত্ববব অনুধাবন করা উচিত। তা কেবলমাত্র মূমুর্ষূ রোগীদের বেলায় নয়। ওই গ্রাহকের প্রাথমিক সেবা প্রদানকারী সাধারণ পুত্র, কন্যা, নাতী হয়ে থাকেন এবং তাদেরও নিজস্ব জীবন রয়েছে। সুতরাং, কয়েক ঘণ্টার জন্য একজন কেয়ারগিভার পাঠানো গেলে তারা কিছুটা স্বস্তির নিঃশ^াস নিতে পারেন। তাদের জীবনের জন্য জরুরি এমন কাজগুলোও তারা করতে পারেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles