23.9 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

তরমুজ খাওয়ার পর কোন খাবার খাওয়া ঠিক নয়

তরমুজ খাওয়ার পর কোন খাবার খাওয়া ঠিক নয়

তরমুজ খেতে কার না ভালো লাগে? গরমের সময় এই ফল খুবই উপকারী। এই ফলে প্রচুর পরিমাণে জল ও ফাইবার রয়েছে । গরমে তরমুজ খেলে শরীর জুড়িয়ে যায়। তবে অনেক সময় তরমুজ খাওয়ার পরে কিছু খাবার খেলে পেটের নানা সমস্যা হতে পারে। এ কারণে তরমুজের খাওয়ার পর এসব খাবার এড়ানো উচিত। যেমন-

- Advertisement -

দুধ:
তরমুজ খাওয়ার পর দুধ খেলে শরীরের জন্য নানাভাবে তা ক্ষতিকর হতে পারে। তরমুজ ভিটামিন সি সমৃদ্ধ ফল। এই ফল খাওয়ার পর দুধ খেলে দুটি খাবারে প্রতিক্রিয়া হয় এবং পেট ফুলে যায়। দুধ খাওয়ার পর পর তরমুজ খেলে বদহজমও হতে পারে।

আরও পড়ুন :: লিভার সুস্থ রাখতে এড়িয়ে চলবেন যেসব খাবার

প্রোটিন জাতীয় খাবার:
তরমুজ খাওয়ার পর প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। আসলে, তরমুজে ভিটামিন এবং খনিজ থাকে। কিছু স্টার্চও আছে। সেক্ষেত্রে তরমুজ খাওয়ার পর প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন- ডাল খেলে হজমের এনজাইমকে ক্ষতিগ্রস্ত করে এবং পাকস্থলীর জন্য তা ক্ষতিকর হতে পারে।

ডিম:
তরমুজ খাওয়ার পর ডিম খেলে পেটের নানা সমস্যা হতে পারে। প্রোটিন ছাড়াও ডিমে ওমেগা-৩-এর মতো ফ্যাটি অ্যাসিড থাকে। অন্যদিকে তরমুজ একটি জলসমৃদ্ধ ফল। এই দুটি খাবারে থাকা নানা উপাদান একসাথে হজমে বাধা দেয় এবং পেটে ফোলাভাব তৈরি হয়। তরমুজ খাওয়ার পর ডিম খেলে কোষ্ঠকাঠিন্যও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে,হজম ভালো হতে হলে তরমুজ খাওয়ার পর অন্তত ৩০ মিনিট কিছু না খাওয়াই ভালো। এতে শরীর ভালোভাবে পুষ্টি শোষণ করতে পারে।

সূত্র: ইন্ডিয়া টিভি

- Advertisement -

Related Articles

Latest Articles