15.7 C
Toronto
বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

মালালার যে উদ্ধৃতি টানলেন মাধুরী দীক্ষিত

মালালার যে উদ্ধৃতি টানলেন মাধুরী দীক্ষিত
মাধুরী ও মালালা

বিশ্ব বই দিবস আজ। তাই এক টুইটবার্তায় বিশ্ববাসীকে বই পড়ার প্রতি অনুপ্রাণিত করতে পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের উদ্ধৃতি টানলেন ভারতীয় অভিনেত্রী ও ইউনিসেফের শুভেচ্ছা দূত মাধুরী দীক্ষিত। খবর জিওটিভির।

টুইটবার্তায় তিনি লিখেছেন- মালালা ইউসুফজাই বলেছেন, ‘আমাদের মনে রাখতে হবে একটি বই, একটি কলম, একটি শিশু এবং একজন শিক্ষক বিশ্বকে বদলে দিতে পারে’।

- Advertisement -

এ উদ্ধৃতিটি উল্লেখ করে তিনি আরও লিখেছেন- চলুন আমরা মালালার কথাটি স্মরণ করি।

প্রতি বছর ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে। এদিনটি বই পড়া, প্রকাশনা এবং কপিরাইট বিষয়ে নিবেদিত। এ দিনটিতে বই পড়ে জ্ঞান অর্জনের জন্য গুরুত্বারোপ করা হয় এবং পাঠাভ্যাসকে সুমন্নত করার জন্য প্রচার করা হয়। মানুষকে বেশি বেশি বই পড়ার জন্য উদ্দীপ্তও করা হয়।

প্রসঙ্গত, ২০১২ সালে মাত্র ১৫ বছর বয়সে স্কুলে যাওয়ার পথে তালেবানদের গুলিকে আহত হন মালালা। তিনি এ হামলা থেকে বেঁচে ওঠেন এবং শিক্ষা নিয়ে কথা বলতে শুরু করেন। বিশ্বে নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হয়ে উঠেন তিনি।

মালালা ইউসুফজাই শিক্ষা ও নারী অধিকার নিয়ে জাতিসংঘে বক্তৃতা করেন ২০১৩ সালে। এ বক্তৃতায় তিনি বিশ্বকে শিক্ষার বিষয়ে এগিয়ে আসার আহবান জানান।

মাধুরী দীক্ষিত এখন ‘শিশু শিক্ষা ও অধিকার’ নিয়ে কাজ করছেন। তাই এ দিনে তিনি মালালার উদ্ধৃতিটি উল্লেখ করেছেন। মাধুরী মনে করেন, পড়া-লেখা এবং শিশু শিক্ষার মধ্য দিয়ে একটি উন্নত বিশ্ব গড়ে তোলা সম্ভব।

- Advertisement -

Related Articles

Latest Articles