13.5 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

যিশুর সাক্ষাতের আশায় উপবাসে মৃত্যু, ২১ লাশ উদ্ধার

যিশুর সাক্ষাতের আশায় উপবাসে মৃত্যু, ২১ লাশ উদ্ধার

কেনিয়ার উপকূলীয় শহর মালিন্দির কাছে ২১টি লাশ উদ্ধার করেছে পুলিশ। পুলিশ বলছে, তাঁরা একজন ধর্ম প্রচারকের অনুসারী। ওই প্রচারকের নির্দেশে তাঁদের উপবাসে মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

- Advertisement -

কবর থেকে যেসব লাশ উত্তোলন করা হয়েছে সেগুলোর মধ্যে শিশুও রয়েছে। ঘটনাস্থলে আরও লাশ পাওয়া যাবে বলে ধারণা করছে পুলিশ।

স্থানীয় শাকাহোলা জঙ্গলের মধ্যে সমাধিগুলোর সন্ধান পাওয়া গেছে। এখান থেকেই গত সপ্তাহে গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চের ১৫ জন সদস্যকে উদ্ধার করা হয়েছিল।

ধর্মপ্রচারক পল ম্যাকেঞ্জি এনথেঙ্গ এখন পুলিশ হেফাজতে রয়েছেন। রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কেবিসি তাঁকে ‘কাল্ট লিডার’ হিসেবে বর্ণনা করেছে। গণমাধ্যমটি জানিয়েছে, এখন পর্যন্ত ৫৮টি সমাধি শনাক্ত করা হয়েছে।

একটি সমাধিতে একই পরিবারের পাঁচ সদস্যের মৃতদেহ পাওয়া গেছে। এর মধ্যে তিনটি শিশুটি এবং তাদের বাবা–মার মৃতদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ধর্মপ্রচারক ম্যাকেঞ্জি তাঁর দায় অবশ্য অস্বীকার করেছেন। আদালত তাঁর জামিন আবেদন নামঞ্জুর করেছেন। ম্যাকেঞ্জি দাবি করেছেন, ২০১৯ সালেই তিনি তাঁর পরিচালিত গির্জা বন্ধ করে দিয়েছেন।

অভিযোগ রয়েছে, ‘যিশুর সঙ্গে সাক্ষাৎ লাভের’ জন্য উপবাস করার নির্দেশ দিয়েছিলেন ম্যাকেঞ্জি।

কেনিয়ার দৈনিক দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, প্রত্যেক লাশের ডিএনএ নমুনা সংগ্রহ করা হবে। তাঁরা উপবাসেই মারা গেছেন কি না তা নির্ধারণ করতে পরীক্ষা করা হবে।

চার জনের মৃতদেহ আবিষ্কারের পর উপবাসে মারা যাওয়ার সন্দেহ হওয়ায় গত ১৫ এপ্রিল পুলিশ ম্যাকেঞ্জিকে গ্রেপ্তার করে।

মালিন্দি সোশ্যাল জাস্টিস সেন্টারের ভিক্টর কাউডো স্থানীয় সিটিজেন টিভিকে বলেছেন, ‘যখন আমরা ওই বনে যাই এবং এমন একটি এলাকায় গিয়ে উপস্থিত হই যেখানে আমরা একটি বড় এবং লম্বা ক্রস দেখতে পাই। তখন আমাদের কাছে পরিষ্কার হয়, এখানে পাঁচজনের বেশি লোককে সমাধিস্থ করা হয়েছে।’

দ্য স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে বলা হয়েছে, অভিযোগ রয়েছে, ওই ধর্মপ্রচারক নাজারেথ, বেথলেহেম এবং জুডিয়া নামে তিনটি গ্রামে তাঁর অনুসারীদের একটি পুকুরে ব্যাপটাইজ করার পর যিশুর সাক্ষাৎ পেতে উপবাসের নির্দেশ দিয়েছিলেন।

- Advertisement -

Related Articles

Latest Articles