7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

স্কুল খোলার আগে ১১ বছর বয়সীদেরও ফাইজার ভ্যাকসিন দেবে অন্টারিও

- Advertisement -
যারা ১২ বছরে পড়বে তারাও ফাইজারের ভ্যাকসিন নিতে পারবে

২০০৯ সালে জন্ম নেওয়া যে কেউ এ বছরের শেষে যারা ১২ বছরে পড়বে তারাও অনলাইনের মাধ্যমে ফাইজারের ভ্যাকসিনের জন্য বুকিং দিতে পারবে। বুধবার থেকে বুকিং দেওয়ার কাজ শুরু হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আলবার্টা ও ব্রিটিশ কলাম্বিয়ার উপাত্ত গভীরভাবে পর্যবেক্ষণ করেছে অন্টারিও। কয়েক মাস ধরে ২০০৯ সালে জন্মগ্রহণকারীদের ফাইজারের ভ্যাকসিন দিচ্ছে এবং এখন পর্যন্ত কোনো ঝুঁকি চিহ্নিত হয়নি।

এদিকে, স্কুল খোলার আগে ১১ বছর বয়সীদেরও আনুষ্ঠানিকভাবে ফাইজার ভ্যাকসিন দেবে অন্টারিও। এছাড়া যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের পাশাপাশি বয়স্কদেরও তৃতীয় ডোজ ভ্যাকসিন দেওয়া শুরু হবে। এ সপ্তাহ থেকেই অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে এমন রোগী, হেমাটোলজিকাল ক্যান্সারের রোগী যাদের থেরাপি নিতে হচ্ছে, যারা রিটুক্সিম্যাব, ওসরেলিজুমাব অথবা ওফাটুমুমাব ওষুধ নিচ্ছেন তাদেরকে তৃতীয় ডোজ এমআরএনএ ভ্যাকসিন দেওয়া শুরু হবে। একইভাবে তৃতীয় ডোজ পাবেন লং-টার্ম কেয়ার হোম ও ফার্স্ট নেশন ইল্ডার কেয়ার লজের বাসিন্দারাও।

- Advertisement -

অন্টারিওর স্বাস্থ্য কর্মকর্তারা মঙ্গলবার বিকালে বলেন, স্থানীয় পরিকল্পনা ও বিবেচনার ভিত্তিতে জনস্বাস্থ্য ইউনিট এবং ঝুঁকিতে থাকা ব্যক্তিভেদে তৃতীয় ডোজ দেওয়ার স্থান ও সময়ে ভিন্নতা থাকতে পারে। সুযোগ থাকলে কেউ কেউ এ সপ্তাহেই তৃতীয় ডোজ ভ্যাকসিন পেয়ে যাবেন।

বর্তমানে আধিপত্যকারী ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতেই তৃতীয় ডোজ দেওয়ার এ উদ্যোগ। কারণ, পুর্ণ ডোজ ভ্যাকসিন গ্রহীতাদের সুরক্ষাও ভেঙে ফেলতে সক্ষম করোনাভাইরাসের এ ভ্যারিয়েন্টটি। কিছু গবেষণায়ও উঠে এসেছে যে, ভ্যাকসিনের মাধ্যমে বয়স্ক ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে প্রথম ও দ্বিতীয় ডোজ গ্রহণের কয়েক মাস পর থেকেই তা কমতে শুরু করে।

- Advertisement -

অঙ্গ প্রতিস্পান করা হয়েছে ও ক্যান্সারের রোগীরা দ্বিতীয় ডোজ গ্রহণের অন্তত ৮ সপ্তাহ পর তৃতীয় ডোজ পাবেন। আর লং-টার্ম কেয়ার, রিটায়ারমেন্ট ও ফার্স্ট নেশন ইল্ডার কেয়ার লজের বাসিন্দারা বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ পাবেন দ্বিতীয় ডোজ নেওয়ার অন্তত পাঁচ মাস পর। লং-টার্ম কেয়ার হোমের অনেক বাসিন্দারই দ্বিতীয় ডোজ গ্রহণের পর পাঁচ মাস পেরিয়ে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রও বয়স ও স্বাস্থ্যগত অবস্থা নির্বিশেষে সবাইকে তৃতীয় ডোজ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। দ্বিতীয় ডোজ গ্রহণের আট মাস পর তৃতীয় ডোজ দেওয়া হবে।

- Advertisement -

ভ্যাকসিনের মজুদ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় তৃতীয় ডোজ দেওয়ার এ উদ্যোগ নিয়েছে অন্টারিও। বর্তমানে দৈনিক ৪০ হাজার ডোজ প্রয়োগের হিসাবে বলা যায়, পরবর্তী ১৪৪ দিনে ভ্যাকসিনের যথেষ্ট মজুদ গড়ে উঠবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles