4.2 C
Toronto
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

হেপাটাইটিস এ ভাইরাসের সংক্রমণ বয়স্কদের ক্ষেত্রে ভয়াবহ হতে পারে

হিমায়িত আম

হেপাটাইটিস এ ভাইরাসের সংক্রমণ, যা যকৃতের ক্ষতি করতে পারে। এটি অতিমাত্রায় সংক্রামক হলেও বেশিদিন স্থায়ী হয় না। বেশিরভাগ সময়ই বয়স্কদের ক্ষেত্রে এটি ভয়াবহ হয়ে থাকে। এ সংক্রমণ থেকে রক্ষা পেতে নেচার’স টাচ ফ্রোজেন ফুডসের হিমায়িত আম না খেতে অন্টারিওবাসীদের সতর্ক করে দিয়েছেন প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর। কুইবেক ও নোভা স্কশিয়ায় হেপাটাইটিস এ সংক্রমণের সঙ্গে হিমায়িত আমের সম্পর্ক পাওয়ার পরিপ্রেক্ষিতে এই সতর্কতা দিলেন তিনি। কানাডিয়ান ফুড ইন্সপেকশন এজেন্সি (সিএফআইএ) এরই মধ্যে হিমায়িত আম বাজার থেকে প্রত্যাহারের বিষয়ে সতর্কতা জারি করেছে। সংক্রমণ বাড়তে থাকায় পাবলিক হেলথ এজেন্সি অব কানাডাও বিষয়টির তদন্ত চালিয়ে যাচ্ছে।

সিএফআইএ’ কর্তৃপক ৩০ জুলাই জারি করা সতর্কতা অনুযায়ী, পণ্যটি ম্যানিটোবা, নিউ ব্রান্সউইক, নিউফাউন্ডল্যান্ড অ্যান্ড ল্যাব্রাডোর, নোভা স্কশিয়া, অন্টারিও, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, কুইবেক এবং সাস্কেচুয়ানে বিক্রি হয়েছে।

অন্টারিওতে এখন পর্যন্ত কেউ আক্রান্ত না হলেও বাড়ির ফ্রিজারে প্রত্যাহারকৃত কোনো পণ্য আছে কিনা পরীক্ষা করে দেখতে অন্টারিওবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। এগুলো হলো নেচার’স টাচ ফ্রোজেন ম্যাঙ্গোজ ২ কেজি, কমপ্লিমেন্টস ফ্রোজেন ম্যাঙ্গো ম্যানিয়া ৬০০ গ্রাম। অন্তত ১৪ দিনের মধ্যে কেউ পণ্যগুলো খেয়ে থাকলে তাদেরকে নিকটস্থ জনস্বাস্থ্য ইউনিটে গিয়ে হেপ এ ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। হেপাটাইটিস এ ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর এবং সংক্রমণ থেকে সুরক্ষা দিতে সক্ষম। তবে সংস্পর্শে আসার ১৪ দিনের মধ্যে এটি নিতে হয়।

হেপাটাইটিস এর লক্ষণগুলো হলো জ্বর, ক্ষুধামন্দা, অবসন্নতা, বমি বমি ভাব ও জন্ডিস। কারো মধ্যে এ ধরনের কোনো উপসর্গ দেখা দিলে তাকে চিকিৎসকের শরনাপন্ন হওয়ার আহ্বান জানানো হয়েছে। হিমায়িত আম কেউ যদি নাও কিনে থাকেন তাহলেও উপসর্গগুলোর বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ, রেস্তোরাঁয় এটি খাওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত দুই সপ্তাহ থেকে এক মাসের মধ্যে উপসর্গগুলো দেখা দেয়। তবে ৫০ দিন পরও দেখা দিতে পারে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles